ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবির পর অবশেষে অনলাইন ভ্যাট রিফান্ড মডিউল চালু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর মাধ্যমে এখন থেকে ব্যবসায়ীরা অনলাইনে স্বয়ংক্রিয়ভাবে অতিরিক্ত মূল্য সংযোজন কর (মূসক) ফেরত পাবেন—ফলে কমবে হয়রানি ও সময়ের অপচয়।
সোমবার (১০ নভেম্বর) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে এনবিআর।
প্রজ্ঞাপনে জানানো হয়, নতুন এই মডিউলের মাধ্যমে অনলাইনে ভ্যাট রিফান্ড আবেদন গ্রহণ, যাচাই-বাছাই, প্রক্রিয়াকরণ এবং করদাতার ব্যাংক হিসাবেই সরাসরি টাকা স্থানান্তরের ব্যবস্থা করা হয়েছে। সাধারণত কোনো ব্যবসা প্রতিষ্ঠান কাঁচামাল বা সেবা কেনার সময় ইনপুট ভ্যাট প্রদান করে এবং পণ্য বা সেবা বিক্রির সময় গ্রাহকের কাছ থেকে আউটপুট ভ্যাট আদায় করে। যদি ইনপুট ভ্যাটের পরিমাণ আউটপুট ভ্যাটের চেয়ে বেশি হয়, তবে অতিরিক্ত পরিমাণটি রিফান্ড হিসেবে ফেরত পাওয়া যায়।
এনবিআরের জনসংযোগ কর্মকর্তা মো. আল আমিন শেখ বলেন, “ভ্যাট রিফান্ডের অর্থ সরাসরি করদাতার ব্যাংক হিসাবে স্থানান্তরের জন্য অনলাইন ভ্যাট রিফান্ড মডিউল চালু করা হয়েছে। এর মাধ্যমে এনবিআরের ডিজিটালাইজেশন প্রক্রিয়া আরও এক ধাপ এগিয়ে গেল। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে রাজস্ব বোর্ডের সব কার্যক্রম ধীরে ধীরে সম্পূর্ণ অটোমেশনের আওতায় আনা হবে।”
এতদিন ব্যবসায়ীরা ভ্যাট রিফান্ড না পাওয়ার অভিযোগ করে আসছিলেন এবং এ বিষয়ে এনবিআরের বিভিন্ন বৈঠকে দাবি তুলেছিলেন। এনবিআর চেয়ারম্যান মো. আব্দুর রহমান খান আগেই ব্যবসায়ীদের আশ্বাস দিয়েছিলেন যে, দ্রুত রিফান্ড ব্যবস্থা সহজ ও স্বয়ংক্রিয় করা হবে। আজকের এ উদ্যোগ সেই প্রতিশ্রুতির বাস্তব রূপ।