ঘাড় ব্যাথা কমাতে করনীয় কী?

প্রকাশকালঃ ১৪ ডিসেম্বর ২০২৩ ১২:০৮ অপরাহ্ণ ৩৮৭ বার পঠিত
ঘাড় ব্যাথা কমাতে করনীয় কী?

ঘাড়ের ব্যথা কমাতে কিছু অভ্যাস পরিবর্তন করতে হবে এবং প্রযোজ্য চিকিৎসা পদক্ষেপ গ্রহণ করতে হতে পারে। তবে, ঘাড়ের ব্যথা কমাতে কেবল সাধারন কিছু উপায় এবং চিকিৎসকের পরামর্শ নিয়ে সেই অনুযায়ী নিয়ম মেনে চলতে হবে। চলুন জেনে নেই  যেসব অভ্যাস পরিবর্তনে  ঘাড়ের ব্যথা কমান সম্ভব:

অবস্থান পরিবর্তন: দীর্ঘসময় অধ্যায়নে বসে থাকা বা একই অবস্থানে দীর্ঘ সময় যাবত সবে থাকলে ঘাড়ে ব্যথার উৎপন্ন হতে পারে। প্রতি সময় একই অবস্থানে বসে থাকা থেকে বিরত থাকতে হবে। চেষ্টা করবেন অবস্থানের পরিবর্তন করার এবং কিছু সময় পরে  বিশ্রাম নিয়ে আবার একই স্থানে কাজ করতে পারেন। এতে ঘাড় ব্যাথা হবে না। 

শরীর চর্চা: নিয়মিত শরীর চর্চার অভ্যাস করা, মিডিয়াম ইনটেনসিটি এবং লো ইনটেনসিটির ব্যায়াম করা ঘাড়ের ব্যথা কমাতে সাহায্য করতে পারে।

কাজের জায়গার তাপমাত্রা নিয়ন্ত্রণ করুন: ঠান্ডা বা গরম জায়গায় বসে কাজ করলে বা কন বস্তু ব্যবহারে ঘাড় ব্যাথা বাড়তে পারে। আপনি যদি ঠান্ডা বা গরম অবস্থানে থাকেন, তবে আপনার অবস্থানের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে চেষ্টা করুন।

এছাড়া, যদি ঘাড়ের ব্যথা কারণে অসুস্থতা বা সমস্যা হয় তবে অবিলম্বে একজন চিকিৎসকে দেখা করুন। চিকিৎসক আপনার সমস্যার উৎস বা কারণ নির্ধারণ করতে সাহায্য করবে।