আউজুবিল্লাহি মিনাশ শায়তানির রাজিম’ পড়া হয় কেন?

প্রকাশকালঃ ০৫ জুন ২০২৪ ০১:২০ অপরাহ্ণ ২৮৫ বার পঠিত
আউজুবিল্লাহি মিনাশ শায়তানির রাজিম’ পড়া হয় কেন?

আল্লাহর কাছে শয়তান থেকে আশ্রয় প্রার্থনা করার জন্য আউজুবিল্লাহি মিনাশ শায়তানির রাজিম’ পড়া হয়। ‘আউজুবিল্লাহ’ আরবি শব্দ। এর অর্থ আমি আল্লাহর কাছে আশ্রয় চাই। ‘আউজুবিল্লাহি মিনাশ শায়তানির রাজিম’র অর্থ ‘আমি বিতাড়িত শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় চাই।’ এই আয়াত পাঠের ফলে নানাবিধ কল্যাণ লাভ করা যায়। 

 

কুরআন তেলাওয়াতের শুরুতে আউজুবিল্লাহ পাঠ করা সুন্নত। কুরআন তেলাওয়াতের সময় যেন শয়তান ধোঁকা দিতে না পারে, সে জন্য আল্লাহর কাছে শয়তান থেকে আশ্রয় চাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। আল্লাহ বলেন, ‘যখন তুমি কুরআন তেলাওয়াত করবে, তখন অভিশপ্ত শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করবে।’ (সুরা নাহল, আয়াত: ৯৮)

 

নামাজ পড়ার সময় শয়তান মানুষকে নানাভাবে কুমন্ত্রণা দিয়ে থাকে। নামাজরত অবস্থায় শয়তান কুমন্ত্রণা দিলে কি করতে হবে সে ব্যাপারে রাসুলুল্লাহ (সা.)-এর নির্দেশনা রয়েছে। উসমান বিন আবুল আস (রা.) রাসুলুল্লাহ (সা.)-কে বললেন, ‘হে আল্লাহর রাসুল, শয়তান আমার মধ্যে এবং আমার নামাজ ও কিরাতের মধ্যে অন্তরায় হয়ে আমার কিরাতে জটিলতা সৃষ্টি করে।

 

রাসুলুল্লাহ (সা.) বললেন, ‘এ হচ্ছে শয়তান, যাকে ‘খানজাব’ বলা হয়। তুমি তার আগমন অনুভব করলে আল্লাহর কাছে তিনবার আশ্রয় প্রার্থনা করবে (অর্থাৎ আউজুবিল্লাহি মিনাশ শায়তানির রাজিম পাঠ করবে) এবং বাম দিকে তিনবার থুতু ফেলবে।’ উসমান (রা.) বলেন, এরপর থেকে আমি এমনটি করি। ফলে আল্লাহ তাকে আমার কাছ থেকে দূরে সরিয়ে দেন।’ (মুসলিম, ২২০৩)

 

রাগ শয়তানের পক্ষ থেকে আসে। তাই রাগের সময় শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় চাইতে হবে। সুলায়মান ইবনে সুরাদ (রা.) বলেন, ‘আমি আল্লাহর রাসুল (সা.)-এর সঙ্গে বসা ছিলাম। দুইজন লোক গালাগালি করছিল। তাদের একজনের চেহারা লাল হয়ে রগগুলো ফুলে গিয়েছিল।

 

রাসুলুল্লাহ (সা.) বললেন, ‘আমি এমন একটি দোয়া জানি, এই লোকটি তা পড়লে রাগ দূর হয়ে যাবে। সে যদি পড়ে ‘আউজুবিল্লাহি মিনাশ শায়তানির রাজিম’, তা হলে তার রাগ চলে যাবে।’ তখন সুলায়মান তাকে বলল, নবি (সা.) বলেছেন, ‘তুমি আল্লাহর কাছে শয়তান থেকে আশ্রয় চাও।’ সে বলল, ‘আমি কি পাগল হয়েছি?’ (বুখারি, ৩২৮)

 

আল্লাহতায়ালা বলেন, ‘শয়তানের কুমন্ত্রণা যদি তোমাকে প্ররোচিত করে, তবে তুমি আল্লাহর আশ্রয় প্রার্থনা করো, তিনি সর্বশ্রোতা ও সর্বজ্ঞ।’ (সুরা আরাফ, আয়াত: ২০০)