বিয়ের খরচে নতুন বোঝা: বার্ষিক আয়কর রিটার্ন ছাড়া মিলনায়তন ভাড়া করা যাবে না!

প্রকাশকালঃ ০৬ জুন ২০২৪ ০৬:১১ অপরাহ্ণ ৭৫৩ বার পঠিত
বিয়ের খরচে নতুন বোঝা: বার্ষিক আয়কর রিটার্ন ছাড়া মিলনায়তন ভাড়া করা যাবে না!

ঢাকা প্রেসঃ
বিয়ে, বিবাহবার্ষিকী, জন্মদিন, গায়েহলুদ, সুন্নত, সভা, সেমিনার, পুনর্মিলনী অনুষ্ঠানের মতো অনুষ্ঠানের জন্য মিলনায়তন ভাড়া করা এখন আর আগের মতো সহজ হবে না। নতুন বাজেটে বার্ষিক আয়কর রিটার্ন জমার রসিদ ছাড়া মিলনায়তন ভাড়া করা যাবে না বলে ঘোষণা করা হয়েছে।

 

যারা নিয়মিত আয়কর রিটার্ন জমা করেন না তারা মিলনায়তন ভাড়া করতে পারবেন না। যাদের বার্ষিক আয় ৩.৫ লাখ টাকার বেশি, তাদের অতিরিক্ত আয়ের উপর ৩০% কর দিতে হবে।

 

ধারণা করা হচ্ছে এই নিয়মের ফলে মিলনায়তনের ভাড়া বৃদ্ধি পাবে। অনেকেই হয়তো বিকল্প অনুষ্ঠানস্থল খুঁজে বের করার চেষ্টা করবেন। যারা আয়কর রিটার্ন জমা করেন না, তাদের অনুষ্ঠানের আয়োজন করা কঠিন হয়ে পড়বে।

 

আগামী অর্থবছরে করমুক্ত আয়সীমা সাড়ে তিন লাখ টাকাই থাকবে। ৫, ১০, ১৫, ২০ এবং ২৫% করহারের সাথে ৩০% করহারের একটি নতুন স্তর যুক্ত করা হচ্ছে। বছরে আয় ৩৮ লাখ টাকার বেশি হলে করদাতাকে বাকি অর্থের উপর ৩০% হারে কর দিতে হবে।

 

এই নতুন নিয়ম নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকেই মনে করছেন এটি একটি ভাল পদক্ষেপ, কারণ এটি আয়কর ফাঁকি রোধে সাহায্য করবে। অন্যরা মনে করছেন এটি সাধারণ মানুষের জন্য বোঝা বাড়াবে।
 

নতুন বাজেটে মিলনায়তন ভাড়ার ক্ষেত্রে নতুন নিয়মের ফলে বিয়ের খরচ বৃদ্ধি পেতে পারে। এই নিয়ম কতটা কার্যকর হবে তা সময়ই বলে দেবে।