আজ থেকে বাজারে নতুন দামে মিলবে সয়াবিন তেল

প্রকাশকালঃ ০২ মার্চ ২০২৪ ০২:৪৮ অপরাহ্ণ ২৫৪ বার পঠিত
আজ থেকে বাজারে নতুন দামে মিলবে সয়াবিন তেল

সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমিয়ে ১৬৩ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ১৪৯ টাকা নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক টাস্কফোর্স। আজ রোববার (৩ মার্চ) থেকে খোলা বাজারে এই দামে সয়াবিন তেল পাওয়া যাবে।

 

ঘোষিত সময়ের তিন দিন পর আজ রবিবার থেকে সয়াবিন তেলের নতুন দাম কার্যকর করল সরকার। তবে ক্রেতাদের অভিযোগ, দাম কমার সময় চলে টালবাহানা। সহসা দাম কমাতে চান না ব্যবসায়ীরা। গত ১ মার্চ থেকে সয়াবিন তেলের দাম ১০ টাকা কমানোর ঘোষণা দেওয়া হলেও সেটি এখনো কার্যকর হয়নি বলেই অভিযোগ সাধারণ ক্রেতাদের। 

 

শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে ‘অ্যাসোসিয়েশন অব গ্রাসরুট উইম্যান অন্ট্রাপ্রেনারস বাংলাদেশ’ আয়োজিত অনুষ্ঠান শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, শুক্রবার থেকে ভোজ্যতেলের মনিটরিং শুরু হয়েছে। 

 

শনিবার সকাল থেকেও সব মিলগেটে টিমগুলো মনিটরিংয়ে আছে। ট্যারিফ কমানোর পরে কী পরিমাণ পণ্য তারা আমদানি করেছে এবং তাদের বাফারস্টোক তৈরির জন্য যে সময় দেওয়া হয়, তা কতটা কাজে লাগিয়েছে, সে বিষয়ে এরই মধ্যে তাদের চিঠি দেওয়া হয়েছে। 

 

রমজান মাস সামনে রেখে নিত্যপণ্যের দাম ভোক্তার নাগালে রাখতে বাজার মনিটরিং অব্যাহত থাকবে বলে যোগ করেন। এ সময় চলতি সপ্তাহে ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির কথাও জানান বাণিজ্যমন্ত্রী। গত ২০ ফেব্রুয়ারি বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক টাস্কফোর্সের সভায় সয়াবিন তেলের দাম কমানোর সিদ্ধান্ত হয়।