মারা গেছেন ওস্তাদ রশিদ খান

প্রকাশকালঃ ০৮ জানুয়ারি ২০২৪ ০৬:২০ অপরাহ্ণ ১৯৭ বার পঠিত
মারা গেছেন ওস্তাদ রশিদ খান

স্তাদ রশিদ খান আর নেই। তিনি আজ ৯ জানুয়ারি (মঙ্গলবার) বিকেল ৫টা ১০ মিনিটে মুম্বাইয়ের একটি হাসপাতালে প্রস্টেট ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। তার বয়স হয়েছিল মাত্র ৫৬ বছর।

ওস্তাদ রশিদ খান ছিলেন একজন প্রখ্যাত ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী। তিনি উত্তর ভারতীয় ধ্রুপদী সঙ্গীতের 'সুরিয়াকান্ত' ঘরানার একজন খ্যাতিমান বাদক ছিলেন। তিনি তার সুরের মাধুর্য ও দক্ষতার জন্য বিশ্বব্যাপী পরিচিত ছিলেন।

ওস্তাদ রশিদ খান ১৯৬৭ সালে ভারতের উত্তরপ্রদেশের লখনউতে জন্মগ্রহণ করেন। তিনি তার পিতা, ওস্তাদ আলী আকবর খান এবং মাতা, নুরজাহান বেগম থেকে সঙ্গীতের তালিম নেন। তিনি মাত্র ১৪ বছর বয়সেই তার প্রথম সঙ্গীত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

ওস্তাদ রশিদ খান তার দীর্ঘ কর্মজীবনে বিশ্বের বিভিন্ন প্রান্তে সঙ্গীত পরিবেশন করেছেন। তিনি ভারত, পাকিস্তান, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপ, জাপান, অস্ট্রেলিয়াসহ বিশ্বের প্রায় সব দেশে সঙ্গীত পরিবেশন করেছেন। তিনি তার সঙ্গীতের মাধ্যমে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের প্রচার ও প্রসার ঘটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

ওস্তাদ রশিদ খান একজন প্রকৃত শিল্পী ছিলেন। তিনি তার সঙ্গীতের মাধ্যমে মানুষের হৃদয়ে সুরের জাদু ছড়িয়ে দিয়েছেন। তার মৃত্যুতে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের এক উজ্জ্বল নক্ষত্র নিভে গেছে।

ওস্তাদ রশিদ খানের মৃত্যুতে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত জগতের পাশাপাশি বিশ্ববাসী শোকাহত। তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিভিন্ন দেশে শোকসভা ও সঙ্গীত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।