মিয়ানমারের সীমান্তে তীব্র সংঘর্ষ: বাংলাদেশে আতঙ্ক

প্রকাশকালঃ ২৯ আগu ২০২৪ ০৩:০৬ অপরাহ্ণ ৪৬৭ বার পঠিত
মিয়ানমারের সীমান্তে তীব্র সংঘর্ষ: বাংলাদেশে আতঙ্ক

ঢাকা প্রেস
টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি:-


মিয়ানমারের রাখাইন রাজ্যে সামরিক বাহিনী এবং আরাকান আর্মির মধ্যকার সংঘর্ষ তীব্রতর হওয়ায় বাংলাদেশের সীমান্তবর্তী এলাকায় আতঙ্ক বিরাজ করছে। বিশেষ করে মংডুতে ব্যাপক লড়াইয়ের ফলে সীমান্তে বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে।

 

বুধবার রাত থেকে বৃহস্পতিবার ভোর পর্যন্ত চলা সংঘর্ষে মংডুর পরিস্থিতি অস্থির হয়ে পড়েছে। এর ফলে বহু রোহিঙ্গা সীমান্ত পার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়ার চেষ্টা করছে। তবে বিজিবি সীমান্তে কঠোর নজরদারি বজায় রেখেছে।
 

টেকনাফ-২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ জানিয়েছেন, মিয়ানমারের অভ্যন্তরে চলমান যুদ্ধের কারণে সীমান্তে বিকট শব্দ শোনা যাচ্ছে। বিজিবি সদস্যরা সীমান্ত অনুপ্রবেশ রোধে সর্বদা প্রস্তুত রয়েছে।
 

টেকনাফ সীমান্তের বাসিন্দা মুহাম্মদ জাকির বলেন, মিয়ানমারের বিমান হামলার শব্দে তিনি রাতে ঘুমাতে পারেননি। তিনি মনে করেছেন বাংলাদেশেই বিমান হামলা হচ্ছে।
 

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের এক প্রতিবেদন অনুযায়ী, আরাকান আর্মি রাখাইনের বেশিরভাগ এলাকা দখলে নিয়েছে। এতে একটি নতুন আধা-রাষ্ট্রের উদ্ভব হতে পারে এবং মানবিক সংকট আরও গভীর হতে পারে।
 

কুতুপালং শরণার্থী শিবিরের নেতা মোহাম্মদ জোবায়ের আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন রোহিঙ্গাদের জন্য নিরাপদ অঞ্চল গড়ে দেওয়ার।
 

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আদনান চৌধুরী জানিয়েছেন, সীমান্তের মানুষের খোঁজখবর নেওয়া হচ্ছে এবং অনুপ্রবেশ রোধে বিজিবি ও কোস্টগার্ডকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।