আবদুন নূর সজলের খলনায়ক লুক

প্রকাশকালঃ ১৭ জুন ২০২৩ ০৩:৪৩ অপরাহ্ণ ১৫৩ বার পঠিত
আবদুন নূর সজলের খলনায়ক লুক

য়েব সিরিজ ‘ইনফিনিটি ২’-তে আবদুন নূর সজলের লুক দেখে চমকে গেছেন তাঁর অনেক ভক্তই। রোমান্টিক নায়ক হিসেবে পরিচিত অভিনেতার এমন হিংস্র রূপ দেখে বিশ্বাস করা কঠিন—তিনিই সজল। তবে এই প্রথম নয়, চলতি বছরের শুরুতে মুক্তি পাওয়া আরেক সিরিজ দ্য সাইলেন্স-এও খলচরিত্রে দেখা গিয়েছিল তাঁকে। তবে কি নায়ক থেকে খলনায়ক হতে চলেছেন সজল?

গত রোববার প্রথম আলোকে সজল জানালেন, তিনি সব সময়ই ভিন্ন ধরনের চরিত্রে অভিনয় করতে পছন্দ করেন। নিজেকে নানাভাবে উপস্থাপন করতে চান। তাঁর কাছে চরিত্রটা গুরুত্বপূর্ণ, সেটা ইতিবাচক হোক বা নেতিবাচক। ‘দ্য সাইলেন্স’-এ খলচরিত্র করে দর্শকের কাছ থেকে ভালো সাড়া পেয়েছেন। তাই এবার তাঁর প্রতি দর্শকের আশা আরও বেশি। সেটা সজল নিজেও ভালোই জানেন। ‘এ ধরনের চরিত্রে (খল) অভিনয় করাটা কঠিন। আর ‘দ্য সাইলেন্স’ থেকে ‘ইনফিনিটি ২’-এর চরিত্র আরও কঠিন। আশা করি, দর্শকের প্রত্যাশা পূরণ করতে পারব,’ বললেন তিনি।

‘দ্য সাইলেন্স’-এ সজলের উপস্থিতির সময় ছিল অনেক কম। কিন্তু এ কম সময়েও তিনি অভিব্যক্তি আর ভরাট কণ্ঠস্বর দিয়ে সব আলো নিজের দিকে টেনে নিয়েছেন। তবে সিরিজটি শুরুর আগে খলচরিত্রটি নিয়ে চিন্তিত ছিলেন সজল—দর্শক কীভাবে যে নেয়! কিন্তু মুক্তির পর সজল দর্শক থেকে যে সাড়া পেয়েছেন, সেটা তাঁর প্রত্যাশাকেও ছাড়িয়ে গেছে।


এদিকে গত শনিবার সামাজিক যোগাযোগমাধ্যমে ‘ইনফিনিটি ২’-তে সজলের লুক প্রকাশ্যে আসার পর থেকেই পছন্দ করেছেন ভক্তরা। ভিন্নধর্মী চরিত্রে নিজেকে উপস্থাপনের চেষ্টার তারিফ করেছেন অনেকে।

ফেসবুকে সিনেমা-সংশ্লিষ্ট একটি গ্রুপে এক ভক্ত লিখেছেন, ‘সজল আমাদের কৈশোরের রোমান্টিক হিরো। তিনিই যে ‘দ্য সাইলেন্স’-এ এমন ভীতিজাগানিয়া চরিত্র করতে পারেন, সেটা ভাবতেই পারিনি। ‘ইনফিনিটি ২’-এর ফার্স্ট লুকেও দেখা মিলল ভিন্ন সজলের। গৎবাঁধা গল্প এবং চরিত্র ছেড়ে তিনি ওটিটিতে নিয়মিত হচ্ছেন, নিজেকে নতুনভাবে আবিষ্কার করছেন দর্শকদের সামনে, এটাই তো চেয়েছিলাম আমরা।’

সিরিজটিতে তাঁর নতুন লুককে কেউ আবার তুলনা করছেন তামিল সিনেমার খলনায়কের সঙ্গে, কেউ বলছেন, ‘ঠিক যেন “পুষ্পা ২”-এর আল্লু অর্জুন।’


পর্দায় নানা ধরনের খলচরিত্র থাকে। কোনো চরিত্র হয় ভারী সংলাপনির্ভর, কোনোটি হয় অভিব্যক্তিনির্ভর। সজল কোন ধরনের খলচরিত্রে স্বাচ্ছন্দ্য? ‘সংলাপের চেয়ে অভিনেতার অভিব্যক্তি গুরুত্বপূর্ণ। অভিব্যক্তি দিয়ে যদি একটা গল্প বলা যায়, তাহলে সংলাপের প্রয়োজন নেই,’ বললেন তিনি।

সজলের অভিনয়ের ক্যারিয়ারের যখন শুরু, তখন প্ল্যাটফর্ম কম ছিল। এখন প্ল্যাটফর্ম বেড়েছে, অভিনয়শিল্পীদের সামনে অনেক সুযোগ। এ অভিনেতা মনে করেন, দর্শক এখন ভিন্ন ধরনের গল্প দেখতে চান। বিভিন্ন প্ল্যাটফর্ম থাকায় দর্শকের সেই আশা পূরণ হচ্ছে। পরিচালকদেরও গল্প বলার সুযোগ বেড়েছে। এতে অভিনয়শিল্পীদেরও সুযোগ বাড়ছে নিজেকে ভেঙে নতুন নতুন চরিত্রে অভিনয় করার। সেই সুযোগটাই কাজে লাগাতে চান সজল।

গত জানুয়ারিতে মুক্তি পাওয়া ‘দ্য সাইলেন্স’ এবং ঈদে মুক্তির অপেক্ষায় থাকা ‘ইনফিনিটি ২’—দুটিই ওটিটির কাজ। মাঝে গত ঈদে মুক্তি পাওয়া সিনেমা ‘জ্বীন’-এ অবশ্য নায়ক হিসেবেই পাওয়া গেছে সজলকে। তবে কি পরীক্ষা-নিরীক্ষা সব ওটিটির জন্যই তুলে রেখেছেন তিনি? সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে তো এমনও বলছেন, ‘ওটিটিতে নতুন খলনায়ক হতে যাচ্ছেন সজল।’ অভিনেতা অবশ্য তা মনে করেন না। জানালেন, বিভিন্ন ধরনের চরিত্র করতে চান তিনি, তা সেটা যে প্ল্যাটফর্মেই হোক না কেন।