ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা ঢাকা আসছেন

প্রকাশকালঃ ০৫ মে ২০২৪ ০৬:২১ অপরাহ্ণ ১৪৫ বার পঠিত
ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা ঢাকা আসছেন

ঢাক প্রেস: ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা আগামী বুধবার, ১০ মে ২০২৪ সালে ঢাকায় আসছেন। দুই দিনের এই সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন দিল্লি সফরের তারিখ চূড়ান্তকরণসহ দ্বিপক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন।

কোয়াত্রার আলোচনার মূল বিষয়:

  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফর: কোয়াত্রা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাঠানো দিল্লি সফরের আমন্ত্রণপত্র তুলে দেবেন। জুনের শেষের দিকে নির্ধারিত এই সফর এখন জুলাই মাসে পিছিয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।
  • তিস্তা নদীর পানি বণ্টন: দীর্ঘদিন ধরে আলোচনায় আটকে থাকা তিস্তা নদীর পানি বণ্টন চুক্তি আলোচনার অন্যতম প্রধান বিষয় হবে।
  • চীনের তিস্তা নদী প্রকল্প: চীনের অর্থায়নে তিস্তা নদীতে নির্মাণাধীন প্রকল্প নিয়ে ভারতের উদ্বেগ রয়েছে। এই বিষয়েও আলোচনা হতে পারে।
  • অন্যান্য দ্বিপক্ষিক বিষয়: বাংলাদেশ ও ভারতের মধ্যে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলোও আলোচনার টেবিলে আসতে পারে।

 

নতুন সরকারের সাথে প্রথম বৈঠক: জাতীয় নির্বাচনের পর ক্ষমতায় আসা নতুন সরকারের সাথে ভারতের প্রথমবারের মতো উচ্চ-স্তরের বৈঠক হবে এটি।
দ্বিপক্ষিক সম্পর্ক: দুই দেশের মধ্যে বর্তমান সম্পর্কের অবস্থা পর্যালোচনা এবং ভবিষ্যৎ দিক নির্ধারণের জন্য এই সফর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
তিস্তা নদীর পানি বণ্টন: দীর্ঘদিন ধরে আলোচনায় আটকে থাকা তিস্তা নদীর পানি বণ্টন সমস্যার সমাধানের জন্য আলোচনায় এগিয়ে যাওয়ার এটি একটি সুযোগ।

 

 

কোয়াত্রার পূর্বনির্ধারিত ১৮ এপ্রিলের ঢাকা সফর বাতিল করা হয়েছিল।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জুলাই মাসে ভারত সফর করতে পারেন বলে আশা করা হচ্ছে।