যেসব জায়গায় বেড়াতে যাবেন বর্ষায়

প্রকাশকালঃ ১১ জুলাই ২০২৩ ১২:০৫ অপরাহ্ণ ১৫৫ বার পঠিত
যেসব জায়গায় বেড়াতে যাবেন বর্ষায়

দিন মুষলধারে বৃষ্টির পর আবার রোদ। তবে মেঘের খেলাও আছে। ঘরের ভেতর অনেকক্ষণ বসে বারান্দায় গেলে বাইরে তাকাবেন আবার ভেজা সড়ক। তখন মনে হবে এবার একটু ঘুরে আসা যাক। কিন্তু ভ্রমণের জন্য কোন জায়গা ভালো?

আমাদের দেশে ঋতুভেদে ভ্রমণের জায়গা খোঁজার বিষয়ে অনেকের একটু অনীহাই রয়েছে। তবে সম্প্রতি কেউ কেউ আবার এ বিষয়ে সচেতনও হতে শুরু করেছেন। বর্ষায় যদি ভ্রমণ করতেই হয় পরিকল্পনায় রাখুন এই কয়েকটি জায়গা।


যেদিকে চোখ যাবে শুধু চা বাগান। সিলেট জেলার মৌলভীবাজার এমনিতেই পর্যটকদের প্রিয় জায়গা। এখানের মনোরম দৃশ্য উপভোগ করার সবচেয়ে উপযুক্ত সময় বর্ষা। বলা হয় বর্ষায় চায়ের রাজধানী অসম্ভব সুন্দর হয়ে ওঠে। বৃষ্টি কুয়াশার মতো চাদর বিছিয়ে দেয় দিগন্তে। আর চায়ের পাতা থরথর করে কাঁপে। কোনো ভালো ঘরে বসে এই দৃশ্য দেখে কেমন প্রশান্তি লাগতে পারে ভেবে দেখুন একবার। 

যদি বসে থাকাটা আপনার পছন্দের না হয় তাহলে তো অন্য জায়গা খুঁজতে হয়। বন্ধুদের নিয়ে বসে থাকতে হলে শ্রীমঙ্গল সেরা। তবে যদি একটু ভালো এডভেঞ্চার আশা করেন তাহলে কাপ্তাই লেকে চলে যান। এখানে আকাশ পরিষ্কার নীল। বর্ষায়ও আকাশটাকে নীল দেখাবে অধিকাংশ সময়। আর আকাশের নীল প্রতিফলিত হয়ে লেকের পানিও করে দেয় নীল। মজার ব্যাপার হলো, বর্ষায় কর্ণফুলীর বাঁধ দেয়া হয় খুলে। ফলে পানিও থাকে বেশি। 

এই সময় কায়াকিং করার মতো বিরল সুযোগ আপনি পাবেন। শুধু তাই নয়, মাছ ধরা, নৌকাভ্রমণের অভিজ্ঞতাও কম নয়। এডভেঞ্চারে ঠাসা কাপ্তাই লেক। 


তরুণদের কাছে টাঙ্গুয়ার হাওর সম্প্রতি জনপ্রিয় নৌকাভ্রমণের জন্য। সে এক অদ্ভুত অনুভূতি। হাওরে থৈ থৈ পানি। সমুদ্রের মত একঘেয়ে না। চারদিকে এক অপূর্ব দৃশ্য এই বর্ষায়। আকাশ ধূসর ভীষণ। চারদিকে সবুজ কিংবা ভূমি আকাশের সঙ্গে গেঁথে আছে কোনো জলরঙের ছবির মতো। নৌকার দুলুনিতে সেই দৃশ্য শ্বাসরুদ্ধকর হতে আর কতক্ষণ। আসল আনন্দ তো রাতে। বর্ষা হলেও মেঘের ফাঁক গলে রুপালি এক চাঁদ। হ্যাঁ। হলদে শহুরে চাঁদ না। 

রুপানি চাঁদের আলোর মোহনীয় রূপে আপনি সোনালী তীরের খোঁজ করবেন ভোরে। এখানেই হয়তো নীলকণ্ঠ পাখির খোঁজ মিলবে সহজে।