রমজানে হলের ডাইনিংয়ে খোলা রাখার দাবিঃ রাবি শিক্ষার্থী

প্রকাশকালঃ ২৮ মার্চ ২০২৩ ১১:৫৯ পূর্বাহ্ণ ১৪৯ বার পঠিত
রমজানে হলের ডাইনিংয়ে খোলা রাখার দাবিঃ রাবি শিক্ষার্থী

মজানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হলের ডাইনিং-ক্যান্টিনে তিন বেলা ‘নিরাপদ’ খাবার, গরুর মাংস বন্ধসহ আলাদা ডাইনিং-ক্যান্টিনের দাবি জানিয়েছেন সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা। সোমবার (২৭ মার্চ) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এক মানববন্ধন কর্মসূচি থেকে এই দাবি জানান তারা।

মানববন্ধনে তারা আরো কয়েক দফা দাবি জানান। দাবিগুলো হলো- সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের জন্য হলগুলোতে প্রার্থনা কক্ষ বরাদ্দ, বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মন্দিরে প্রতিদিন পূজা-অর্চনার জন্য পুরোহিত, সেবাইত নিয়োগ এবং নিরাপত্তা বিধানে সিসিটিভি স্থাপন, মন্দিরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা।

কর্মসূচিতে চারুকলা অনুষদের শিক্ষার্থী মনুমোহন বাপ্পা বলেন, সব ধর্মের শিক্ষার্থীদের কথা বিবেচনা করে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। কিন্তু রমজান মাস চলায় হলের ডায়নিং ও ক্যানটিনগুলো এখন বন্ধ। বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের কথা চিন্তা করেনি। আমরা যেহেতু হলে খেতে পারছি না তাই আমরা এখন আমাদের জন্য একটি স্বতন্ত্র হলের দাবি জানাচ্ছি।

সনাতন বিদ্যার্থী সংসদের উপদেষ্টা চন্দন দত্ত বলেন, একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ের হলে কেন সর্বজনীন খাবার রাখা হচ্ছে না? আমাদের জন্য যে খাবার নিষিদ্ধ কেন সেই খাবার হলের ডাইনিংয়ে উপস্থাপন করা হবে? আমাদের উপাসনার জন্য প্রত্যেক হলে প্রার্থনা কক্ষ প্রয়োজন কিন্তু আমাদের হলগুলোতে নেই। আবেদন করলেও এখনো তার দৃশ্যমান কোনো কার্যক্রম লক্ষ্য করা যায়নি।