এবার স্পিন মাস্টার তকমা পেলেন অশ্বিন

প্রকাশকালঃ ০৭ মার্চ ২০২৪ ০৩:০৯ অপরাহ্ণ ১৮৭ বার পঠিত
এবার স্পিন মাস্টার তকমা পেলেন অশ্বিন

মূলত একজন অফ স্পিনার হলেও রবিচন্দ্রন অশ্বিনের ঝুলিতে প্রতিনিয়ত যোগ হয় নতুন নতুন অস্ত্র। লম্বা ক্রিকেট ক্যারিয়ারে বরাবরই ব্যাটারদের ভালো পড়তে পারেন। তাছাড়া প্রতিপক্ষ ব্যাটারদের নিয়ে তার হোম ওয়ার্কও বেশ ভালো হয়। এসব গুণ এই ভারতীয় স্পিনারকে বাকিদের থেকে আলাদা করেছে।

চলছে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার পঞ্চম টেস্ট। এই টেস্টে একটি মাইলফলক স্পর্শ করেছেন ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ১৪তম ভারতীয় ক্রিকেটার হিসেবে ১০০তম টেস্ট খেলতে নেমেছেন অশ্বিন।

 

ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন এই স্পিনার। ছাড়িয়ে গেছেন অনিল কুম্বলেকে, যিনি ভারতের হয়ে সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন। অশ্বিনের ১০০তম টেস্টের দিন তাকে 'গার্ড অব অনার' দিয়েছে পুরো ভারত দল।

অশ্বিনের এমন অর্জনে প্রশংসা ঝড়েছে রিকি পন্টিংয়ের কণ্ঠেও। তিনি বলেন, ‘যে কোনো কন্ডিশনেই সে (অশ্বিন) স্পিন বোলিংয়ের মাস্টার। কোনো সংশয় নেই, সে অবিশ্বাস্য এক ক্রিকেটার। দিল্লিতে গোটা দুই মৌসুম তাকে কোচিং করানোর সুযোগ হয়েছিল আমার এবং তার সঙ্গে কাজ করে দারুণ ভালো লেগেছে।’

বোলার অশ্বিনের সবচেয়ে বড় অস্ত্র বোধহয় সময়ের সঙ্গে নিজেকে পরিবর্তন করা। নতুন নতুন অস্ত্র যোগ করা। যা একজন বোলারকে আরও বিবর্তিত ও বিকশিত করে বলে মনে করেন পন্টিং।