মেয়র-চেয়ারম্যানদের অপসারণ: একটি নতুন শুরুর সূচনা?

প্রকাশকালঃ ১৯ আগu ২০২৪ ০৮:২২ অপরাহ্ণ ৪৫১ বার পঠিত
মেয়র-চেয়ারম্যানদের অপসারণ: একটি নতুন শুরুর সূচনা?

ঢাকা প্রেস নিউজ
স্থানীয় সরকার বিভাগে ব্যাপক পরিবর্তন:

 

সাম্প্রতিককালে মেয়র, জেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা চেয়ারম্যানদের পদ থেকে অপসারণ করে স্থানীয় সরকার বিভাগে ব্যাপক পরিবর্তনের সূচনা হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপদেষ্টা এ এফ হাসান আরিফ জানিয়েছেন, এই পদক্ষেপের উদ্দেশ্য হলো স্থানীয় সরকার বিভাগকে পরিচ্ছন্ন করা এবং জনগণের প্রতিনিধিত্বকে আরও শক্তিশালী করা।
 

পুরনো শাসকের প্রভাব দূরীকরণ:

এই পরিবর্তনের মূল কারণ হিসেবে তিনি উল্লেখ করেছেন, পুরনো শাসকের সাথে যোগাযোগ রাখা ব্যক্তিদের সরিয়ে দিয়ে নতুন এক দলকে দায়িত্ব দেওয়ার প্রয়োজনীয়তা। বৈষম্যবিরোধী আন্দোলনের সময় জনগণ যে পরিবর্তনের দাবি করেছিল, সেই দাবিরই প্রতিফলন এই পদক্ষেপ।
 

জনগণের প্রতিনিধিত্ব:

উপদেষ্টা আরিফ আরও বলেন, বর্তমান সরকার একটি রুটিন সরকার নয়। ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে গণতান্ত্রিক পরিবর্তন এসেছে এবং এই সরকার জনগণের সেই আন্দোলনেরই প্রতিনিধিত্ব করে। তাই জনগণের আস্থা অর্জনের জন্য স্থানীয় সরকার বিভাগে নতুন করে শুরু করা জরুরি ছিল।
 

সিটি করপোরেশনের কাউন্সিলররা:

সিটি করপোরেশনের কাউন্সিলরদের বিষয়ে তিনি বলেন, প্রশাসকের অধীনে কাউন্সিলররা কীভাবে কাজ করবেন, তা এখন তাদের নিজস্ব বিষয়। তবে মূল বিষয় হলো মেয়র-চেয়ারম্যানদের জায়গায় এখন প্রশাসকরা দায়িত্ব পালন করবেন।

 

মূলত, স্থানীয় সরকার বিভাগে এই ব্যাপক পরিবর্তনের উদ্দেশ্য হলো:

পরিচ্ছন্নতা: পুরনো শাসকের প্রভাব দূর করে বিভাগটিকে পরিচ্ছন্ন করা।

জনগণের প্রতিনিধিত্ব: জনগণের আস্থা অর্জনের জন্য নতুন করে শুরু করা।

পরিবর্তন: বৈষম্যবিরোধী আন্দোলনের দাবি অনুযায়ী পরিবর্তন আনা।