কুড়িগ্রামে এইচআইভি এইডস আক্রান্ত রোগী ১৫

প্রকাশকালঃ ১৫ মে ২০২৪ ০১:৪২ অপরাহ্ণ ৪৪৪ বার পঠিত
কুড়িগ্রামে এইচআইভি এইডস আক্রান্ত রোগী ১৫

আনোয়ার সাঈদ তিতু, কুড়িগ্রাম প্রতিনিধি:-

 

 

কুড়িগ্রামে এইচআইভি-এইডস টেস্ট ও কাউন্সিলিং’র উপর দু’দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

 

সোমবার (১৩ মে) বিকালে সিভিল সার্জন হলরুমে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিবিএল এন্ড এএসপি’র লাইন ডিরেক্টর ডা: মাহফুজার রহমান মুকুল।

 

অনুষ্ঠানে সিভিল সার্জন ডা. মঞ্জুর-এ-মোর্শেদ’র সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু, ন্যাশনাল এইডস/এসটিডি কন্ট্রোল প্রোগ্রাম’র প্রোগ্রাম ম্যানেজার ও প্রশিক্ষক ডা. আব্দুল ওয়াদুদ, সাংবাদিক হুমায়ূন কবির প্রমুখ। প্রশিক্ষণে সিনিয়র স্টাফ নার্স, মেডিকেল টেকনোলজিস্ট ও স্বাস্থ্যকর্মীসহ ৫০ জন অংশগ্রহণ করেন।

 

প্রশিক্ষক ডা. আব্দুল ওয়াদুদ জানান, এখন পর্যন্ত কুড়িগ্রামে ১৫জন এইচআইভি এইডস রোগী সনাক্ত করা হয়েছে। যাদের বেশিরভাগ বিদেশে অবস্থান করছেন। গত বছর সারাদেশে নতুনভাবে ১ হাজার ২৭৬ জন এইচআইভি এইডস রোগীকে সনাক্ত হয়েছে।

 

লাইন ডিরেক্টর ডা: মাহফুজার রহমান মুকুল জানান, প্রতি ১৫ হাজার মানুষের মধ্যে একজন এইচআইভি এইডস রোগী পাওয়া যায়। ফলে সকলকে এই ধরণের পরীক্ষার আওতায় আসতে হবে। দেশে বগুড়া ও রাজশাহীতে এইডস রোগীর চিকিৎসা সেবা দেয়া হয়।

 

এছাড়াও দিনাজপুর জেলার হিলিতে এইডস টেস্টেরও ব্যবস্থা রয়েছে। জনসচেতনা বাড়ানো, পরীক্ষা নিরীক্ষা করা ও এইচআইভি এইডস রোগীদের ভীতি কমিয়ে স্বাভাবিক জীবন যাপনে ফিরিয়ে আনতে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।