নদীর নাব্যতা রক্ষায় রাজশাহীর ইউথ ফোরামের পরিচ্ছন্নতা অভিযান 

প্রকাশকালঃ ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩৩ পূর্বাহ্ণ ৪৮৯ বার পঠিত
নদীর নাব্যতা রক্ষায় রাজশাহীর ইউথ ফোরামের পরিচ্ছন্নতা অভিযান 

ঢাকা প্রেস নিউজ

 

"নদীর নাব্যতা বজায় রাখুন আপনার পরিবেশকে রক্ষা করুন" এই বিষয়বস্তুকে সামনে রেখে রাজশাহীতে পরিষ্কার পরিচ্ছন্ন কর্মসূচি পালিত। 
 

নদীর নাব্যতা রক্ষা এবং পরিবেশের ভারসাম্য  রক্ষায় বিশ্ব নদী দিবস ২০২৪ উপলক্ষে রাজশাহী বিভাগীয় যুব ফোরাম এর তত্তাবধানে  পরিস্কার পরিচ্ছন্নতা কর্মসূচি অনুষ্টিত হয়েছে। 

 

বুধবার (২৫ অক্টোবর)  সকাল ৮ টা থেকে বেলা ১১টা পর্যন্ত রাজশাহীর টি-বাঁধ এলাকায় নদীর চারিপাশে পড়ে থাকা বিভিন্ন বর্জ্য-পদার্থ  পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয় । এ সময় রাজশাহী জেলা যুব ফোরামের সেচ্ছাসেবী সদস্যবৃন্দ পরিচ্ছন্ন কাজে অংশ নেয় । ভিএসও বাংলাদেশ  এর সার্বিক সহযোগিতায় পরিচ্ছন্নতা কর্মসূচিটি  অনুষ্ঠিত হয়।

 

এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় প্রতিনিধি ও জেলা যুব ফোরামের সাধারণ সম্পাদক, লামিয়া তাসনিম। কোষাধ্যক্ষ কুমার সানু, স্পন্সার ম্যানেজার  মো:শরিফুল ইসলাম সৌরভ সহ অন্যান্য কার্যনির্বাহী সদস্য বৃন্দ উপস্থিত ছিলেন। 

 

এ সময় সাধারণ সম্পাদক লামিয়া তাসনিম এর কাছে  তাদের কার্যক্রম সম্পর্কে যানতে চাইলে তিনি বলেন, রাজশাহী যুব ফোরাম এর সদস্যরা সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। সাধারণদের উদ্দেশ্যে আরো বলেন, শুধু নদীর পাড় না আশেপাশের পরিবেশ কে সুন্দর রাখাটা সকলের দায়িত্ব। এসময় অন্য সেচ্ছাসেবী  শরিফুল ইসলাম বলেন, চারপাশের পরিবেশকে নিজের বাড়ির আঙিনা ভাবলে এই পরিবেশ দূষণ রোধ করা সম্ভব। রাজশাহী জেলা যুব ফোরাম সদস্যরা  পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি সেখানে উপস্থিত জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য প্রচারণা চালায় । সকলকে প্লাস্টিকের ক্ষতিকর দিক, প্লাস্টিক কিভাবে নদীর নাব্যতা ও পরিবেশের জন্য হুমকিস্বরূপ তা সকলের মাঝে তুলে ধরেন।পাশাপাশি কিভাবে নদী রক্ষা, নদীর নাব্যতা রক্ষা, নদী ভাঙ্গন রোধসহ নদীর স্বাভাবিক চলাচল কে রক্ষা করে বর্ষার সময় বন্যাকে প্রতিহত করা যায় তা সম্পর্কে সকলের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য জোর দেওয়া হয়।

 

কর্মসূচির শেষ পর্যায়ে যুব ফোরামের সদস্যরা ভবিষ্যতে তাদের নদী রক্ষার কার্যক্রম আরো দৃঢ় পরিসরে চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন। সকলকে নদী রক্ষা এবং দেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজে আত্মনিযোগ করার মাধ্যমে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার কাজে সকলের এগিয়ে আসার আহ্বান ব্যক্ত করেন।