চলচ্চিত্রে নারীর চিত্রায়ন

প্রকাশকালঃ ২২ জানুয়ারি ২০২৪ ১২:১৮ অপরাহ্ণ ১৩৪ বার পঠিত
চলচ্চিত্রে নারীর চিত্রায়ন

লচ্চিত্র এক শক্তিশালী গণমাধ্যম। এটি সমাজের প্রতিফলন ঘটায় এবং জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চলচ্চিত্রে নারীর চিত্রায়ন তাই একটি গুরুত্বপূর্ণ বিষয়।

মূলধারার চলচ্চিত্রে নারীর চিত্রায়ন

মূলধারার চলচ্চিত্রে নারীকে সাধারণত একই ছকে উপস্থাপন করা হয়। ঘর সামলানো, মাতৃত্বের জন্য আত্মত্যাগ আর প্রেম ও যৌনতাঘটিত বিষয়ের সঙ্গে যুক্ত করে নারীকে উপস্থিত করা হয়। মোটের ওপর নারীকে তুলে ধরা হয় কামনা-বাসনার বস্তু হিসেবে।

বাংলাদেশের চলচ্চিত্রেও এটি ব্যতিক্রম নয়। বেশিরভাগ চলচ্চিত্রে নারীকে দেখানো হয় প্রেমিকা, স্ত্রী বা মা হিসেবে। তাদের কর্মজীবন, রাজনৈতিক বা সামাজিক কর্মকাণ্ডের দিকে আলোকপাত করা হয় না।

স্বাধীন ধারার চলচ্চিত্রে নারীর চিত্রায়ন

স্বাধীন ধারার চলচ্চিত্রে নারীর চিত্রায়ন অনেকটাই ভিন্ন। এসব চলচ্চিত্রে নারীকে স্বাধীন, সচেতন এবং ক্ষমতায়নপ্রাপ্ত হিসেবে দেখানো হয়। তারা সমাজের প্রতিবন্ধকতা অতিক্রম করে নিজেদের লক্ষ্যে এগিয়ে যায়।

চলচ্চিত্রের মাধ্যমে নারীর ক্ষমতায়ন

চলচ্চিত্র নারীর ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। নারীর ইতিবাচক চিত্রায়ন নারীদের অনুপ্রাণিত করতে এবং তাদের অধিকার সম্পর্কে সচেতন করতে সাহায্য করতে পারে।

চলচ্চিত্রে নারীর চিত্রায়ন সমাজের নারীর অবস্থানকে প্রতিফলিত করে। মূলধারার চলচ্চিত্রে নারীর নেতিবাচক চিত্রায়ন নারীর প্রতি বৈষম্য ও সংস্কারকে প্রচার করতে পারে। অন্যদিকে, স্বাধীন ধারার চলচ্চিত্রে নারীর ইতিবাচক চিত্রায়ন নারীর ক্ষমতায়ন ও সমাজে তাদের সম-অধিকার প্রতিষ্ঠায় সহায়ক হতে পারে।