জনপ্রিয় প্লেব্যাক শিল্পী সারদা মারা গিয়েছেন

প্রকাশকালঃ ১৫ জুন ২০২৩ ১২:১৫ অপরাহ্ণ ১৬৩ বার পঠিত
জনপ্রিয় প্লেব্যাক শিল্পী সারদা মারা গিয়েছেন

হিন্দি সিনেমার জনপ্রিয় প্লেব্যাক শিল্পী সারদা রাজন মারা গেছেন। আজ ৮৬ বছর বয়সী গায়িকার মৃত্যু হয় বলে জানিয়েছে বিনোদনবিষয়ক ভারতীয় গণমাধ্যম ফিল্মফেয়ার। গায়িকা ক্যানসারে ভুগছিলেন। ষাট ও সত্তর দশকের হিন্দি প্লেব্যাক লতা মঙ্গেশকর ও আশা ভোসলের পাশাপাশি যে কয়েকজন শিল্পী দাপটের সঙ্গে নিজেদের অবস্থান ধরে রেখেছিলেন, সারদা ছিলেন তাঁদের অন্যতম।

১৯৬৬ সালে মুক্তি পাওয়া ‘সূরজ’ ছবির ‘তিতলি উড়ি’ গানের জন্য তিনি বেশি পরিচিত। সমালোচকদের মতে, সারদার কণ্ঠে শিশুসুলভ সারল্য, যা অচিরেই মনে গেঁথে যেত। পাশ্চাত্য ধরনের গানের জন্যও তাঁর জুড়ি মেলা ভার। এক স্টেজ শোতে পরিচালক রাজ কাপুরের নজর কেড়েছিলেন তিনি। 


এরপর বলিউড ছবিতে গান গাওয়ার সুযোগ পান সারদা। প্রথম গানেই জিতেছিলেন ফিল্মফেয়ার পুরস্কার। মোহাম্মদ রফি, কিশোর কুমার, মুকেশ, ইসুদাসহ অনেকের সঙ্গেই দ্বৈত গানে কণ্ঠ দিয়েছেন সারদা। পর্দায় তাঁর গানে ঠোঁট মিলিয়েছেন মুমতাজ, রেখা, সায়রা বানু, হেমা মালিনী প্রমুখ।


হিন্দি ছাড়াও তেলেগু, মারাঠি, গুজরাটি ভাষাতেও গেয়েছেন সারদা। ষাট ও সত্তর দশকের বহু জনপ্রিয় গানে কণ্ঠ দেওয়ার পর দীর্ঘ বিরতি নেন তিনি। তিনিই ভারতের প্রথম নারী শিল্পী, যিনি নিজস্ব পপ অ্যালবাম ‘সিজলার্স’ প্রকাশ করেছিলেন। ১৯৭১ সালে প্রকাশিত অ্যালবামের প্রতিটি গানে সুর দিয়েছিলেন সারদা নিজেই। 

‘অ্যান ইভিনিং ইন প্যারিস’, ‘রাউন্ড দ্য ওয়ার্ল্ড’, ‘স্বপ্নো কে সওদাগর’, ‘কাল আজ অউর কাল’সহ অনেক হিট সিনেমায় প্লেব্যাক করেছেন তিনি। আশির দশকের শুরুতে ‘কাচ কি দিওয়ার’ ছবিতে শেষবার প্লেব্যাক করেছিলেন সারদা। এরপর গান থেকে বিরতি নেন। দুই দশক পর গুলজারের অ্যালবাম ‘আন্দাজ-বয়ান-অউর’ দিয়ে ফিরে আসেন। অ্যালবামটি তৈরি হয় মির্জা গালিবের লেখার প্রেরণায়।