আহ্বান ইউজিসির উচ্চশিক্ষা সেবা সহজ করার

প্রকাশকালঃ ৩০ আগu ২০২৩ ০১:৩৭ অপরাহ্ণ ১৯২ বার পঠিত
আহ্বান ইউজিসির উচ্চশিক্ষা সেবা সহজ করার

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ধরনের সেবা সম্পর্কে সেবাগ্রহীতা বা অংশীজনরা খুব বেশি অবহিত থাকেন না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ। এ সময় তিনি সেবাগ্রহীতাদের সুবিধার্থে বিশ্ববিদ্যালয় কী ধরনের সেবা দিয়ে থাকে, সেবা দেওয়ার পদ্ধতি ও সময় উল্লেখ করে সিটিজেন চার্টার প্রকাশ করার আহ্বান জানান। 

একই সঙ্গে সেবাসমূহ অনলাইন প্ল্যাটফরমে দেওয়াসহ সেবাদান পদ্ধতি সহজ করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তিনি। মঙ্গলবার (২৯ আগস্ট) ইউজিসিতে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি সদস্য এসব কথা বলেন।

কমিশনের সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে পাবলিক বিশ্ববিদ্যালয় ২০২২-২৩ অর্থবছরের সিটিজেন চার্টার বিষয়ক কর্মপরিকল্পনার বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন পর্যালোচনা ও ফিডব্যাক প্রদান নিয়ে কর্মশালাটি অনুষ্ঠিত হয়েছে।


অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, সেবা প্রদানে যেন কোনো ধরনের কার্পণ্য না থাকে সেদিকে লক্ষ রেখে অর্পিত দায়িত্বগুলো যথাযথভাবে পালন করতে হবে। কর্মকর্তাদের নিজেদের সেবক হওয়ার মানসিকতা তৈরি করতে হবে। সেবায় সন্তুষ্ট না হলে সংশ্লিষ্ট বিষয়ে অভিযোগ জানানোর বিষয়ে সেবাগ্রহীদের প্রতি পরামর্শ জানান তিনি।

ড. ফেরদৌস জামান বলেন, যথাযথভাবে সেবা প্রদান নিশ্চিত করার জন্য সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। সেবা প্রদানে যথাযথভাবে নিয়ম অনুসরণ করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন। কমিশনের উপপরিচালক ও সেবা প্রদান প্রতিশ্রুতির ফোকাল পয়েন্ট মো. আব্দুল আলীমের উপস্থাপনায় কর্মশালায় ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অভিযোগ প্রতিকার ব্যবস্থার ফোকাল ও বিকল্প ফোকাল পয়েন্টগণ অংশগ্রহণ করেন।