ভোট বর্জন করলেও বিএনপি জনগণ করেনি: তথ্যমন্ত্রী

প্রকাশকালঃ ১৪ জুন ২০২৩ ০৩:০৬ অপরাহ্ণ ২২২ বার পঠিত
ভোট বর্জন করলেও বিএনপি জনগণ করেনি: তথ্যমন্ত্রী

বিএনপি ভোট বর্জন করলেও জনগণ ভোট বর্জন করেনি বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ। তিনি বলেন, সিটি করপোরেশন নির্বাচনে বরিশালে ৫০ শতাংশের বেশি আর খুলনায় ৫০ শতাংশের কাছাকাছি ভোট পড়েছে। এতে প্রমাণ হয়েছে, বিএনপি ভোট বর্জন করলেও জনগণ ভোট বর্জন করেনি। এ থেকে বিএনপিকে শিক্ষা নিতে পরামর্শ দেন তিনি।

আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে একটি বইয়ের মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

সোমবার অত্যন্ত শান্তিপূর্ণভাবে ভোট অনুষ্ঠিত হয়েছে উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, ‘বিএনপি ভোট বর্জন করেছে, ভোটারদের ভোটকেন্দ্রে যেতে নিষেধ করেছে, তাদের দলীয় কর্মীদের ভোটে অংশগ্রহণ করতেও নিষেধ করেছে। কিন্তু তাঁদের নেতা–কর্মীরা দুটি সিটি করপোরেশনেই প্রার্থী হয়েছেন। জনগণ তাঁদের ডাকে সাড়া দেয়নি, নিজ বিবেচনায় ভোটাধিকার প্রয়োগ করেছে। ভবিষ্যতেও যদি বিএনপি ভোট বর্জন করে, জনগণ কিন্তু ব্যাপকভাবে আগামী নির্বাচনে অংশগ্রহণ করবে।’


ইসলামী আন্দোলন বাংলাদেশের বরিশাল ও খুলনায় সিটি করপোরেশন নির্বাচনের ফল প্রত্যাখ্যান ও রাজশাহী ও সিলেটে সিটি নির্বাচন বর্জনের ঘোষণা নিয়ে প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ‘ইসলামী আন্দোলন দ্বিতীয় স্থান পেয়েছে; কিন্তু দুই সিটি করপোরেশনেই বিজয়ীরা তাদের চেয়ে প্রায় তিন গুণ ভোট পেয়েছে। এতে তারা বুঝতে পেরেছে যে আগামী নির্বাচনেও তাদের কোনো ভরসা নেই। এ জন্য আগেভাগেই পাততাড়ি গুটিয়ে পরাজয়ের গ্লানি থেকে মুক্তি পাওয়ার জন্যই হয়তো তারা সেই ঘোষণা দিয়েছে।’

বরিশালে ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থীকে পেছন থেকে একজন ঘুষি মারার ঘটনা নিয়ে প্রশ্ন করলে হাছান মাহমুদ বলেন, যে বা যারাই এটি করেছে, সেটি নির্বাচন কমিশন তদন্ত করছে, প্রশাসন তদন্ত করছে। অভিযোগ প্রমাণিত হলে উপযুক্ত শাস্তির ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিএনপি মহাসচিবের ‘আওয়ামী লীগের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়’ বিবৃতিকে নাকচ করে দিয়ে তথ্যমন্ত্রী বলেন, স্থানীয় সরকার নির্বাচনে অনেক সময় সহিংসতা-গন্ডগোল হয়। সেই তুলনায় গতকাল একটি মডেল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।