মক্কা থেকে মদিনায় গিয়েছেন চার লাখের বেশি হাজি

প্রকাশকালঃ ১৮ জুলাই ২০২৩ ০৫:২৫ অপরাহ্ণ ১৯৯ বার পঠিত
মক্কা থেকে মদিনায় গিয়েছেন চার লাখের বেশি হাজি

বিত্র হজ পালনের পর মক্কা থেকে মদিনায় যাচ্ছেন হাজিরা। তাঁরা সেখানে পবিত্র মসজিদ-ই-নববীতে নামাজ পড়ছেন এবং মহানবী মুহাম্মদ (সা.)-এর রওজা শরিফ জিয়ারত করছেন। গত বৃহস্পতিবার পর্যন্ত চার লাখ ১০ হাজার ৪৩ জন মদিনায় পৌঁছেছেন বলে জানিয়েছে সৌদি বার্তা সংস্থা। হজ ও ভিজিট কমিটির পরিসংখ্যান থেকে জানা যায়, হজ শেষ করে গত বৃহস্পতিবার মোট ২৬ হাজার ৭৬৮ জন হাজি মদিনায় পৌঁছেন।

মদিনায় হাজিরা মসজিদ-ই-নববীতে নামাজ পড়ার পাশাপাশি বিভিন্ন মসজিদ ও ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করছেন। তাঁরা সেখানে মসজিদে কুবা, মসজিদ আল-কিবলাতাইন, মসজিদ আল-ফাতাহ, মসজিদ আল-গামামাহ, মসজিদ আল-ইজাবাহ ও মসজিদ আল-মিকাতে নামাজ পড়ছেন। তা ছাড়া উহুদ যুদ্ধ ও আহজাব যুদ্ধের স্থানগুলো ঘুরে দেখছেন। এদিকে মক্কা থেকে মদিনায় অনেকে হারামাইন হাইস্পিড রেলওয়ে করে যাচ্ছেন।


এবারে হজ মৌসুমে সাড়ে সাত লাখের বেশি হজযাত্রী যাতায়াত করেছেন; যা গত বছরের তুলনায় ৯৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। হজ মৌসুমে তিন হাজার ৫২৭টি ট্রিপে করে তাঁদের আনা-নেওয়ার কাজ করা হয়। চলতি বছরের হজ মৌসুমের কর্মপরিকল্পনার সফল সমাপ্তির পর এ কথা জানায় সৌদির রেলওয়ে কম্পানি। গত ২৬ জুন থেকে ১ জুলাই পর্যন্ত পবিত্র হজের কার্যক্রম অনুষ্ঠিত হয়।

তাই গত ১৮ জুন থেকে সব দেশের ওমরাহযাত্রীদের আগমন বন্ধ ছিল। এরপর গত ১১ জুলাই থেকে সৌদি আরব ও উপসাগরীয় (জিসিসি) দেশগুলোর জন্য ওমরাহর আবেদন গ্রহণ শুরু হয়। আগামী ১৯ জুলাই থেকে সব দেশের ওমরাহযাত্রীদের আগমন শুরু হবে। এখন ‘নুসুক’ অ্যাপের মাধ্যমে ৯০ দিন মেয়াদি ওমরাহর ই-ভিসা দিচ্ছে সৌদি আরব।