নবী মুহাম্মদ (সা:) উপর দরূদ পাঠের লাভ

প্রকাশকালঃ ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১১:৫৩ পূর্বাহ্ণ ২১৩ বার পঠিত
নবী মুহাম্মদ (সা:) উপর দরূদ পাঠের লাভ

বী মুহাম্মদ (সা:) উপর দরূদ পাঠ করা ইসলামে একটি মৌলিক প্রক্রিয়া এবং সুন্নাত মুয়াক্কাদা হিসেবে প্রতিপালন করা হয়। দরূদ পাঠের মাধ্যমে মুসলিমরা নবী মুহাম্মদ (সাঃ) এর উপর আশীর্বাদ প্রাপ্ত করতে মানে এবং তার মধ্যে প্রিয় হওয়ার চেষ্টা করেন।

দরূদ শরীফের একটি সাধারণ স্বরূপ হলো: "صَلَّى اللَّهُ عَلَيْهِ وَآلِهِ وَسَلَّمَ" (Salla Allah 'alayh wa aalihi wa sallam)। এটি আরবি লেখায় দরূদ শরীফের স্বরূপ এবং এর বাংলা অনুবাদ হলো: "মেহেরবানি তিনি (আল্লাহ) তার উপর এবং তার পরিবারের উপর দুটি প্রশংসা করেছেন, এবং সম্পূর্ণ শান্তি সহ প্রেরিত করেছেন।"

দরূদ পাঠের লাভ নিম্নলিখিত :

  • নবী মুহাম্মদ (সাঃ) এর দৈনিক জীবনে অনুসরণ করা: মুসলিমরা দরূদ পাঠ করে নবী মুহাম্মদ (সাঃ) এর সুন্নাত এবং আদর্শ প্রণয়ন করতে চেষ্টা করেন।

  • সবচেয়ে মুখ্যভাবে, এটি একটি ইবাদত যা আল্লাহর রেজিদ প্রেমের দিকে সূচনা করে। দরূদ পাঠের মাধ্যমে মুসলিমরা তাদের ঈমান স্থায়ী করতে এবং দিনে-রাতে আল্লাহর প্রেম ও আবদ্ধতা বাড়াতে চেষ্টা করেন।

  • এটি মুসলিমদের জীবনে শান্তি এবং সুখ এনে দেয় এবং মুসলিমরা নবী মুহাম্মদ (সাঃ) এর প্রেমের অধীনে বন্ধুবান হতে চেষ্টা করেন।

  • দরূদ পাঠের মাধ্যমে মুসলিমরা আখেরাতে সুখশান্তি প্রাপ্ত করতে বাঁচতে চেষ্টা করেন এবং স্বর্গে নবী মুহাম্মদ (সাঃ) এর সাথে আশ্রয় পান।

এই কারণে, দরূদ পাঠ মুসলিমদের জীবনে গুরুত্বপূর্ণ এবং মর্যাদাপূর্ণ একটি অংশ হয়ে আসে। এটি একটি ইবাদত হিসেবে এবং একটি মধ্যস্থমাধ্যমে আল্লাহর প্রেম এবং নবী মুহাম্মদ (সাঃ) এর প্রেমের একটি সুন্নাত হিসেবে প্রতিপালন করা হয়।