রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশকালঃ ০৯ মে ২০২৪ ০৮:১৫ অপরাহ্ণ ৭৫৩ বার পঠিত
রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকা প্রেসঃ-
রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোকে শেয়ারবাজারে নিয়ে আসার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য অর্থমন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন তিনি। 


প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রায়ত্ত বড় কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশ দিয়েছেন।
এর লক্ষ্য হলো প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রতিযোগিতা বৃদ্ধি, দায়িত্বশীলতা ও আয় বৃদ্ধি করা।
একনেকের বৈঠকে ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে, যার মধ্যে ৮টি নতুন এবং ২টি পুরনো প্রকল্পের সংশোধন রয়েছে।খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণ, চট্টগ্রাম মেডিকেল কলেজে বার্ন ইউনিট নির্মাণ অন্তর্ভুক্ত রয়েছে।পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম বলেছেন, পরিকল্পনা মন্ত্রণালয় বাস্তবধর্মী কাজ করে এবং আগামীতে উন্নয়ন অগ্রযাত্রা আরও বেগবান হবে।

প্রধানমন্ত্রী মনে করেন রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলো শেয়ারবাজারে এলে এসব প্রতিষ্ঠানের মধ্যে প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টি হবে।প্রতিষ্ঠানগুলো নিজেদের দায় বুঝবে, অর্থ ব্যয়ে সাশ্রয়ী হবে এবং তাদের আয় বাড়বে।
এর ফলে প্রতিষ্ঠানগুলো নিজস্ব অর্থেই বিভিন্ন উন্নয়ন প্রকল্পে প্রয়োজনীয় অর্থের যোগান দিতে পারবে।

শেয়ারবাজারে তালিকাভুক্তির জন্য কোন প্রতিষ্ঠানগুলোকে বিবেচনা করা হবে তা এখনও স্পষ্ট নয়। পরিকল্পনা মন্ত্রণালয় এ বিষয়ে একটি তালিকা তৈরি করবে।

একনেকের বৈঠকে অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল:

  • ক্যাপাসিটি বিল্ডিং অব স্ট্যাটাটিকস সার্ভিস বেজড অন প্ল্যাটফর্ম প্রকল্প: পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ১৪৪ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করবে।
  • শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় খুলনা স্থাপনের জন্য ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন ও মৌলিক অবকাঠামো নির্মাণ প্রকল্প: এতে ব্যয় হবে ১ হাজার ৮৭৫ কোটি টাকা।
  • চায়না এইড প্রজেক্ট অব বার্ন ইউনিট অব চিটাগাং মেডিকেল কলেজ হসপিটাল ইন বাংলাদেশ: এই প্রকল্পের জন্য ২৮৫ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।
  • গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প: পিরোজপুর ও ঝালকাঠি জেলা: এটির জন্য ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১০০ কোটি টাকা।