ডলারের দাম বৃদ্ধি: আমদানিকারকদের জন্য বেড়েছে ঝামেলা

প্রকাশকালঃ ২২ মে ২০২৪ ০৩:২৭ অপরাহ্ণ ৬৫৫ বার পঠিত
ডলারের দাম বৃদ্ধি: আমদানিকারকদের জন্য বেড়েছে ঝামেলা

ব্যাংকগুলো রেমিট্যান্স কিনলেও আমদানিকারকদের বেশি দাম দিতে হচ্ছে

আমদানির ঋণপত্র (এলসি) নিষ্পত্তি করতে ব্যাংকগুলো ব্যবসায়ীদের কাছ থেকে প্রতি ডলার ১২০ টাকার বেশি দাম নিচ্ছে। ব্যাংকারদের বক্তব্য অনুযায়ী, তারা রেমিট্যান্স কিনেছেন ১১৯ টাকায়। তাই আমদানিকারকদের কাছ থেকে ১২০ টাকা নিতে হচ্ছে। বেশ কয়েকটি ব্যাংকের ট্রেজারি প্রধান গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

ক্রলিং পেগ ব্যবস্থায়ও ডলার মিলছে না

ব্যাংকাররা আরও জানিয়েছেন, কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক চালু করা 'ক্রলিং পেগ' পদ্ধতিতে নির্ধারিত হারে ডলার পাওয়া যাচ্ছে না। বাধ্য হয়ে তারা বাজার থেকে বেশি দামে ডলার কিনছে।

 

গত ৮ মে, বৈদেশিক মুদ্রার বিনিময় হার নির্ধারণের জন্য কেন্দ্রীয় ব্যাংক 'ক্রলিং পেগ' ব্যবস্থা চালু করে। এই ব্যবস্থায় প্রতি ডলারের মাঝামাঝি বিনিময় হার ('সিপিএমআর') নির্ধারণ করা হয় ১১৭ টাকা। ব্যবস্থা চালুর আগে দেশে প্রতি ডলারের দাম ছিল ১১০ টাকা।

আইএমএফ ঋণের শর্ত পূরণের জন্য ক্রলিং পেগ

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণের শর্ত পূরণের জন্য তাদের পরামর্শ অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংক এই ব্যবস্থা চালু করে।

 

কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে 'ক্রলিং পেগ' পদ্ধতিতে আন্তঃব্যাংকে ডলার লেনদেনের তথ্য দেখানো হলেও বাস্তবে বাজারে এই দরে ডলার পাওয়া যাচ্ছে না। ফলে আমদানিকারকদের ঝুঁকি বেড়েছে।

 

'ক্রলিং পেগ' ব্যবস্থা চালুর পরও ডলারের দাম বৃদ্ধি এবং বাজারে ডলার সংকটের কারণে আমদানিকারকদের জন্য বেশ কিছু ঝামেলা সৃষ্টি হয়েছে।