ইফতারে প্রাণ জুড়ানো ঠান্ডা ফালুদা রেসিপি

প্রকাশকালঃ ১৮ মার্চ ২০২৪ ০৯:৫৪ পূর্বাহ্ণ ১৫৪ বার পঠিত
ইফতারে প্রাণ জুড়ানো ঠান্ডা ফালুদা রেসিপি

ইফতারে একটু ঠান্ডা ঠান্ডা খাবার খেতে কার না ভালো লাগে। আর খাবারটিও যদি হয় পুষ্টিগুণে ভরপুর তাহলে তো কথাই নেই। অনেকেরই পছন্দের তালিকায় থাকে ফালুদার নাম। ইফতারে এ খাবার রাখলে পেটও ঠান্ডা থাকবে, সেসঙ্গে মনও জুড়াবে। জেনে নিন ফালুদা তেরির রেসিপি- 


উপকরন

সাবুদানা ৪ টেবিল চামচ, ভেনিলা এসেন্স ১/২ চা চামচ, দুধ দেড় কাপ, কনডেন্সড মিল্ক ২ টেবিল চামচ বা স্বাদমত, জেলো ২ কালারের ২ প্যাকেট, নুডুলস ১/৪ কাপ, বরফ কুচি ২ টেবিল চামচ, ড্রাই ফ্রুটস, আইসক্রিম ২ রকম (ভেনিলা ও ম্যাংগো ফ্লেভার)


প্রণালী

প্রথমে সাবুদানা ধুয়ে আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর পানি ছেঁকে দেড় কাপ পানিতে সাবুদানা নিয়ে চুলায় জ্বাল দিন। এর মধ্যে ভেনিলা এসেন্স দিন। চুলার আঁচ মাঝারি রেখে সাবুদানা ঘন ঘন নেড়ে সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। সাবুদানা সিদ্ধ হয়ে এর আকার দ্বিগুণ হয়ে গেলে পাত্র চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রেখে দিন। নুডুলস সিদ্ধ করে বরফ পানিতে ভিজিয়ে রাখুন। 

জেলো প্যাকেটের নির্দেশনা অনুযায়ী তৈরি করে ফ্রিজে জমতে রেখে দিন। দুধ এবং কনডেন্সড মিল্ক ভাল করে মিশিয়ে চুলায় জ্বাল দিয়ে একেবারে ঘন ক্ষীরসা তৈরি করে নিন। কনডেন্সড মিল্ক নিজের স্বাদমত বাড়িয়ে কমিয়ে নিতে পারবেন। এবার লম্বা কাঁচের গ্লাসে ফালুদা সাজিয়ে নিন। গ্লাসে প্রথমে নুডুলস এরপর পর্যায়ক্রমে জেলো, সাবুদানা, ক্ষীরসা, বরফ কুচি, ড্রাই ফ্রুটস এবং সবশেষে আইসক্রিম দিয়ে ফালুদা সাজিয়ে নিন। ইফতারে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন মজাদার ফালুদা।