রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জুম্মদের ওপর হামলার প্রতিবাদ সমাবেশ

প্রকাশকালঃ ২১ সেপ্টেম্বর ২০২৪ ০৪:১০ অপরাহ্ণ ৫০৫ বার পঠিত
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জুম্মদের ওপর হামলার প্রতিবাদ সমাবেশ

ঢাকা প্রেস
রাবি প্রতিনিধি:-


 

খাগড়াছড়ির জুম্ম সম্প্রদায়ের ওপর সাম্প্রতিক হামলা ও নির্যাতনের প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
 

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেলে ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রুয়েট জুম্ম শিক্ষার্থী পরিবার’ আয়োজিত এই সমাবেশে শিক্ষার্থীরা খাগড়াছড়ির মধুপুর ও দীঘিনালায় জুম্মদের ওপর হামলা, হত্যা, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে।
 

সমাবেশে উপস্থিত শিক্ষার্থীরা ‘মগধা সেনাবাহিনী, গো ব্যাক’, ‘পাহাড়িদের সাংবিধানিক অধিকার নিশ্চিত কর’, ‘বৌদ্ধ মন্দিরগুলোতে হমলা কেন’, ‘বিনা অপরাধে ব্রাশফায়ার কেন’, ‘পাহাড়ে অবৈধভায়ে ভূমি বেদখল বন্ধ কর’ ইত্যাদি স্লোগান দিয়ে প্রতিবাদ জানিয়েছে।
 

রাবির দর্শন বিভাগের শিক্ষার্থী বিকাশ চাকমা বলেন, “দীঘিনালায় যেসব ঘটনা ঘটেছে তা অত্যন্ত নিন্দনীয়। পাহাড়ি অধিবাসীরা বাংলাদেশ থেকে বিচ্ছিন্ন হতে চায় না। আমরা সবাই মিলে এই দেশকে গড়তে চাই। কিন্তু আমাদের ওপর অত্যাচার বন্ধ হওয়া উচিত।”
 

রাবির আরেক শিক্ষার্থী তারেক শাহরিয়ার বলেন, “আজ স্বাধীনতার ৫৩ বছর পরেও পাহাড়ি আদিবাসীদের বিচ্ছিন্নতাবাদী বলে অভিহিত করা হচ্ছে, এটা খুবই দুঃখজনক। আমাদের সবার উচিত পাহাড়ি ভাই-বোনদের পাশে দাঁড়ানো।”

সমাবেশে রাবি ও রুয়েটের শতাধিক উপজাতি শিক্ষার্থী উপস্থিত ছিলেন।