সঠিক শেভিং পদ্ধতি

প্রকাশকালঃ ৩১ মে ২০২৩ ০৫:২৮ অপরাহ্ণ ৬৪ বার পঠিত
সঠিক শেভিং পদ্ধতি

হাত মোলায়েম রাখার জন্য অনেকেই শেভিং এর আশ্রয় নেন। কিন্তু শেভিং করার সময় অনেক সময় ত্বকের ক্ষতিও হতে পারে। এই ক্ষতি এড়ানোর জন্য অনেকে ওয়াক্সিং এবং থ্রেডিং পদ্ধতির আশ্রয় নেন। কিন্তু এই পদ্ধতি ব্যয়বহুল।

অধিকাংশ বিউটি এক্সপার্ট মনে করেন, শেভিং করার মাধ্যমেই ত্বক মোলায়েম রাখা সম্ভব। কিন্তু কিছু বিষয়ে আপনাকে সতর্ক থাকতে হবে। এই যেমন: 

ত্বক ভালোভাবে ভিজিয়ে নিন
শেভিং করার আগে ত্বক ভালোভাবে পানি দিয়ে ভিজিয়ে নিতে হবে। পানি দিয়ে সঙ্গে সঙ্গে রেজর দেওয়া উচিত নয়। বরং ভালোমতো ত্বকে কিছুক্ষণ পানি দিন। একটু পর ত্বক পানি পেয়ে কোমল হতে শুরু করবে। ফলিকল আলগা হয়ে গেলে লোম সহজেই উঠে আসবে। 

এক্সফোলিয়েশন শেভিং করার আগে
অনেকে হয়তো জানেন না। শেভিং করার আগে এক্সফোলিয়েশন ত্বকের উপকার করে। এক্সফোলিয়েশনের মাধ্যমে ত্বকের মৃত কোষ দূর করা যায় ফলে শেভে বাড়তি সমস্যা হয় না। 


রেজর ভালোভাবে ব্যবহার করুন
যেদিক থেকে লোম বৃদ্ধি পাচ্ছে সেখান থেকে শেভিং শুরু করুন। তারপর রেজরের অবস্থান বুঝে বিপরীত দিকে গ্লাইড করুন। কিন্তু সংবেদনশীল ত্বকের ক্ষেত্রে এমনটি করবেন না ভুলেও। 


এক জায়গায় একবারই রেজর চালান
রেজর ব্যবহারের সময় এক জায়গায় একবারই রেজর ব্যবহার করুন। ব্লেডের ধার কমে গেলে বদলে ফেলুন। একাধিকবার এক জায়গায় ব্লেড চালালে জ্বালাপোড়া, র‍্যাশ হতে পারে। 

শেভিং ক্রিম ব্যবহার করুন
ভালো মানের শেভিং ক্রিম ব্যবহার করা জরুরি। ফেনা হয় এবং ত্বক নরম করতে পারে এমন ভালো মানের শেভিং ক্রিম খুঁজে নিন।