দিনাজপুরে ৭ দফা দাবিতে রেলপথ ও সড়ক অবরোধ করে তিন ঘণ্টা বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন দিনাজপুর পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষার্থীরা। একমুখী প্রকৌশল শিক্ষাব্যবস্থা চালু, ডিপ্লোমা প্রকৌশলীদের পেশাগত মর্যাদা সংরক্ষণ, প্রশাসনিক পদে প্রশাসনিক ক্যাডারের জনবল নিয়োগসহ নানা দাবিতে তারা এ কর্মসূচি পালন করেন।
বুধবার সকাল সাড়ে ১০টা থেকে শিক্ষার্থীরা দিনাজপুর শহরের ফুলবাড়ী রেলওয়ে গেটে অবস্থান নিয়ে রেললাইন ও সড়ক অবরোধ করে। এ সময় তারা লাইনের ওপর বসে বিভিন্ন স্লোগান দেন এবং ব্যানার-ফেস্টুন হাতে বিক্ষোভ মিছিল করেন।
অবরোধের ফলে দিনাজপুর থেকে ঢাকা ও রাজশাহীগামী দুটি ট্রেন আটকা পড়ে এবং দিনাজপুর-ঢাকা মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়েন যাত্রী ও সাধারণ মানুষ। প্রায় তিন ঘণ্টা পর দুপুর দেড়টার দিকে কলেজ প্রশাসনের আশ্বাসে শিক্ষার্থীরা অবরোধ প্রত্যাহার করে ক্যাম্পাসে ফিরে গেলে ট্রেন ও যানবাহন চলাচল স্বাভাবিক হয়।
শিক্ষার্থীরা অভিযোগ করেন, ডিপ্লোমা প্রকৌশলীদের প্রকাশ্যে হত্যার হুমকি দেওয়া হচ্ছে এবং নানাভাবে তাদের হেয় করা হচ্ছে। তারা অসম কমিটি বাতিল ও ডিগ্রি প্রকৌশলীদের অযৌক্তিক তিন দফা দাবি রাষ্ট্রপক্ষ কর্তৃক প্রত্যাখ্যানের দাবিও জানান।
একজন শিক্ষার্থী সোলায়মান বলেন, “আমাদের দাবি যৌক্তিক। কিন্তু পদক্ষেপ না নেওয়ায় আমরা বাধ্য হয়েছি আন্দোলনে নামতে।”
আরেক শিক্ষার্থী রফিকুল ইসলাম বলেন, “হুমকি ও হয়রানি বন্ধ না হলে আমাদের কর্মসূচি চলবে।”
শিক্ষার্থী জিনিয়া আক্তার জানান, “আমাদের দাবি না মানা হলে কেন্দ্রীয়ভাবে আরও বৃহত্তর আন্দোলনের ডাক দেওয়া হবে।”
১. প্রকৌশল খাতে ডেস্ক ইঞ্জিনিয়ার হিসেবে বিএসসি ইঞ্জিনিয়ার এবং ফিল্ড ইঞ্জিনিয়ার হিসেবে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের নিয়োগ, এবং ১০ম গ্রেডে উপ-সহকারী প্রকৌশলীর পদ সংরক্ষণ।
২. একমুখী প্রকৌশল শিক্ষাব্যবস্থা চালু, মেধার অপচয় রোধ, প্রকৌশলীদের পেশা পরিবর্তন রোধ ও প্রশাসনিক পদে প্রশাসনিক ক্যাডার নিয়োগ।
৩. উপ-সহকারী প্রকৌশলী থেকে সহকারী প্রকৌশলী পদে পদোন্নতির কোটা ৫০ শতাংশে উন্নীত করা।
৪. আন্তর্জাতিক টিম কনসেপ্ট অনুযায়ী প্রকৌশল সংস্থার জনবল কাঠামোতে বিএসসি ইঞ্জিনিয়ার-ডিপ্লোমা ইঞ্জিনিয়ার-দক্ষ জনবলের অনুপাত ১:৫:২৫ নির্ধারণ।
৫. পলিটেকনিক, মনোটেকনিক ও টিএসসিতে শিক্ষক-শিক্ষার্থী অনুপাত ১:১২ রাখা এবং ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কারিকুলাম ইংরেজি মাধ্যমে রূপান্তর ও আধুনিকায়ন।
৬. ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য ক্রেডিট ট্রান্সফারের মাধ্যমে উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টি, মেধাবৃত্তি বৃদ্ধি এবং অর্জিত ডিগ্রীকে বিএসসি (পাস)/সমমান ঘোষণা।
৭. কারিগরি ছাত্র আন্দোলন, বাংলাদেশের উত্থাপিত ৬ দফা দাবি অবিলম্বে বাস্তবায়ন।