চুলের যত্নে মেথির উপকারিতা

প্রকাশকালঃ ১০ আগu ২০২৩ ০১:৪৬ অপরাহ্ণ ২৭২ বার পঠিত
চুলের যত্নে মেথির উপকারিতা

প্রাচীনকাল থেকে চুলের যত্নে ব্যবহৃত হয়ে আসছে মেথি। চুল পড়া বন্ধের পাশাপাশি ঘন কালো ও উজ্জ্বল চুলের জন্য মেথিদানা কার্যকর একটি উপাদান। উপকারী এই দানায় রয়েছে চুল ভালো রাখার মতো একাধিক উপাদান। চুলের দ্রুত বৃদ্ধিতে কাজ করে মেথি।

আপনি যদি সহজেই সুন্দর চুল পেতে চান, তবে মেথি ব্যবহার করতে পারেন। চলুন আজ জেনে নেওয়া যাক চুলের যত্নে মেথির কয়েকটি ব্যবহার। মেথিতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ, কে ও সি। এ ছাড়া মেথিতে থাকে ফলিক এসিড, পটাসয়াম, ক্যালশিয়াম, আয়রন ও প্রোটিন।


যে কারণে এটি চুল ভালো রাখতে এবং মাথার ত্বকের সুস্থতা ধরে রাখতে সাহায্য করে। আমাদের সবার দিনে ১০০টা পর্যন্ত চুল ওঠা স্বাভাবিক। কিন্তু এর বেশি পরিমাণে চুল উঠলে বুঝতে হবে আপনার চুলের পুষ্টির প্রয়োজন।

গবেষকদের মতে, চুলের বৃদ্ধিতে সাহায্য করার পাশাপাশি চুল পড়া কমানো এবং প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে এটি।

এ জন্য একটি পাত্রে পরিমাণমতো নারিকেল তেল গরম করে মেথি গুঁড়া মিশিয়ে নিন। কিছুক্ষণ হালকা আঁচে গরম করে ছেঁকে নিন। এরপর ঠাণ্ডা করে ধীরে ধীরে চুলের গোড়ায় মালিশ করতে হবে। মাথার ত্বকেও মালিশ করতে পারেন। তেল ব্যবহারের ঘণ্টাখানেক পর শ্যাম্পু করা ভালো।


এ ছাড়া আপনি মেথির হেয়ার মাস্ক তৈরি করতে পারেন। এর জন্য আগে থেকে ভিজিয়ে রাখা মেথিদানা ও পরিমাণমতো টক দই মিশিয়ে নিন। এবার এই হেয়ার মাস্ক মাথার ত্বকে ও চুলে লাগিয়ে নিন। এক ঘণ্টা অপেক্ষা করার পর শ্যাম্পু করে নিন।

বিশেষজ্ঞদের মতে, মাত্র এক মাস ধৈর্য ধরে মেথি দিয়ে চুলের যত্ন নিলে আপনি সুন্দর, দীর্ঘ-মসৃণ-ঘন চুল পেতে পারেন।