দিন দিন বাড়ছে বাংলাদেশ ও চীনের মধ্যে ভ্রমণ চাহিদা

প্রকাশকালঃ ১০ জুলাই ২০২৪ ১২:১৫ অপরাহ্ণ ৪৫১ বার পঠিত
দিন দিন বাড়ছে বাংলাদেশ ও চীনের মধ্যে ভ্রমণ চাহিদা

বাংলাদেশ ও চীনের মধ্যে ভ্রমণ চাহিদা দিন দিন বাড়ছে। বাণিজ্য, পর্যটন, শিক্ষাসহ নানা উদ্দেশ্যে দুই দেশের মধ্যে আকাশপথে যোগাযোগও বাড়ছে। বাড়তি ভ্রমণ চাহিদা মেটাতে দেশীয় এয়ারলাইনসগুলো ফ্লাইট বাড়াচ্ছে। একই সঙ্গে একের পর এক চীনা এয়ারলাইনস বাংলাদেশে ফ্লাইট চালু করছে।


গুয়াংজুর পর এবার আকাশপথে সংযোগের নতুন রুট হিসেবে চালু হচ্ছে বেইজিং। বাংলাদেশ থেকে বেইজিং রুটে প্রথমবারের মতো ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে চীনের প্রধান ও পতাকা বহনকারী জাতীয় বিমান পরিবহন সংস্থা এয়ার চায়না এবং দেশটির আরেক বেসরকারি বিমান সংস্থা চায়না সাউদার্ন এয়ারলাইনস। নতুন রুট বাংলাদেশ ও চীনের রাজধানীকে সরাসরি সংযুক্ত করবে।

 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশে কর্মরত বিদেশিদের মধ্যে চীনা নাগরিকরাই শীর্ষে অবস্থান করছেন।অনুমতি নিয়ে কাজ করতে আসা চীনা নাগরিকের সংখ্যা ছয় হাজারের বেশি হলেও প্রকৃত সংখ্যা আরো কয়েক গুণ বেশি বলে মনে করে অনেকে। বিভিন্ন খাত মিলিয়ে বর্তমানে প্রায় ৭০০ চীনা কম্পানি কাজ করছে বলে জানিয়েছে দেশটির সরকার। অন্যদিকে বাংলাদেশের কয়েক হাজার শিক্ষার্থী চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিচ্ছেন। এভিয়েশন খাত সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বর্তমানে ঢাকা-গুয়াংজু গন্তব্যটি লাভজনক হিসেবে বিবেচনা করা হয়।


 

এই গন্তব্যে বিমানের টিকিটের চাহিদাও বেশি। বাংলাদেশের ব্যবসায়ী ও শিক্ষার্থী ছাড়া চীনের নাগরিকরাও এই গন্তব্যে যাতায়াত করে থাকেন। বর্তমানে ঢাকা থেকে গুয়াংজুতে সরাসরি ফ্লাইট পরিচালনা করে বিমান বাংলাদেশ এয়ারলাইনস, ইউএস বাংলা এয়ারলাইনস ও চীনের চায়না সাউদার্ন এয়ারলাইনস। আগামী ১৫ জুলাই থেকে ঢাকা-বেইজিং সরাসরি ফ্লাইট চালুর ঘোষণা দিয়েছে চায়না সাউদার্ন এয়ারলাইনস। আজ বুধবার থেকে ঢাকা-বেইজিং ফ্লাইট পরিচালনা শুরু করছে চীনের জাতীয় পতাকাবাহী এয়ারলাইনস এয়ার চায়না।


এয়ার চায়নার উদ্বোধনী ফ্লাইটটি আজ রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যাবে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এর উদ্বোধন করবেন; যার মধ্য দিয়ে চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের নতুন দ্বার উন্মোচিত হবে বলে আশা করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।