ভারী বর্ষণে সেনবাগের শিক্ষা প্রতিষ্ঠানগুলো পানিতে ডুবে যাওয়ায় শিক্ষার ব্যাঘাত

প্রকাশকালঃ ১১ আগu ২০২৪ ০৭:১৬ অপরাহ্ণ ৭০৯ বার পঠিত
ভারী বর্ষণে সেনবাগের শিক্ষা প্রতিষ্ঠানগুলো পানিতে ডুবে যাওয়ায় শিক্ষার ব্যাঘাত

ঢাকা প্রেস
নোয়াখালী প্রতিনিধি:-


অব্যাহত ভারী বর্ষণের কারণে সেনবাগ উপজেলাসহ আশপাশের এলাকাগুলোতে জলাবদ্ধতার ভয়াবহ চিত্র দেখা দিয়েছে। এই জলাবদ্ধতার কারণে স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলো পানিতে তলিয়ে যাওয়ায় শিক্ষার কার্যক্রম ব্যাহত হচ্ছে।

 

স্থানীয় সূত্রে জানা যায়, বর্ষণের পানি নিষ্কাশনের কোনো সুষ্ঠু ব্যবস্থা না থাকায় এবং মানুষের অসচেতনতা ও অপচয়ের কারণে এই জলাবদ্ধতার পরিস্থিতি সৃষ্টি হয়েছে। স্থানীয় বাসিন্দারা জানান, খাল-বিল দখল, অবৈধভাবে বাঁধ নির্মাণ এবং বর্জ্য পানি সরাসরি খালে ফেলায় এই সমস্যা আরো তীব্র হয়েছে।
 

এই পরিস্থিতির কারণে স্কুল-কলেজের শ্রেণিকক্ষ, মাঠ ও আশপাশের এলাকা পানিতে ডুবে যাওয়ায় শিক্ষার্থীদের স্কুলে আসা ও পড়াশোনা করা কঠিন হয়ে পড়ছে। অনেক শিক্ষার্থীকেই বাড়িতে থেকে পড়াশোনা করতে হচ্ছে। এতে শিক্ষার মান ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।
 

স্থানীয় শিক্ষকরা জানান, এই পরিস্থিতিতে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখতে সরকার ও স্থানীয় প্রশাসনকে দ্রুত পদক্ষেপ নিতে হবে। জলাবদ্ধতা দূর করার জন্য খাল-বিল পরিষ্কার করা, নতুন নিকাশি ব্যবস্থা গড়ে তোলা এবং সচেতনতা সৃষ্টি করা জরুরি।
 

সেনবাগ উপজেলা শিক্ষা অফিসার মোস্তফা কামাল রোববার বিকেলে জানান, এই পরিস্থিতি বিবেচনা করে তারা শিক্ষা মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করেছেন। তিনি আশা করছেন শীঘ্রই এই সমস্যার সমাধান হবে এবং শিক্ষার্থীরা স্বাভাবিকভাবে পড়াশোনা করতে পারবে।