সরকারি কর্মচারীদের সম্পদ বিবরণী দাখিল বাধ্যতামূলক

প্রকাশকালঃ ০১ সেপ্টেম্বর ২০২৪ ০৭:২২ অপরাহ্ণ ৪৩৯ বার পঠিত
সরকারি কর্মচারীদের সম্পদ বিবরণী দাখিল বাধ্যতামূলক

ঢাকা প্রেস নিউজ


সরকার সব সরকারি কর্মচারীকে তাদের সম্পদের বিস্তারিত বিবরণ দাখিল করার নির্দেশ দিয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী দিনগুলোতে এই বিষয়ে বিস্তারিত নির্দেশনা জারি করা হবে।

 

এ বিষয়ে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান জানিয়েছেন, "সরকারি কর্মচারীদের সম্পদের স্বচ্ছতা নিশ্চিত করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। খুব শীঘ্রই সম্পদ বিবরণী দাখিলের জন্য প্রয়োজনীয় ফরম্যাট এবং নির্দেশনা প্রকাশ করা হবে।"
 

উল্লেখ্য, ১৯৭৯ সাল থেকেই সরকারি কর্মচারীদের পাঁচ বছর পরপর তাদের সম্পদের হিসাব দাখিল করার বিধান রয়েছে। তবে এই আইনটি যথাযথভাবে পালিত হচ্ছিল না। অনেক কর্মচারীই এই বিধান উপেক্ষা করে আসছিলেন।
 

দেশে প্রায় ১৫ লাখ সরকারি কর্মচারী থাকলেও, তাদের অনেকেই নিজেদের সম্পদের বিবরণ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের কাছে জমা দিতেন না। এমনকি, কর্মচারীদের নিয়ন্ত্রণকারী বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাসমূহও এই বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করত না।
 

তবে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকেই এই বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দিয়ে আসছে। গত এক মাসের মধ্যে এই বিষয়ে কাজ শুরু হয়েছে এবং খুব শীঘ্রই এর বাস্তব রূপ পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।