প্রথমবার পাহাড়ে ভ্রমণে গেলে যে বিষয় গুলো জানা জরুরি

প্রকাশকালঃ ২০ আগu ২০২৩ ০৫:৫৯ অপরাহ্ণ ২৩৭ বার পঠিত
প্রথমবার পাহাড়ে ভ্রমণে গেলে যে বিষয় গুলো জানা জরুরি

পাহাড়ে ঘুরতে যেতে কার না ভালো লাগে। গরমের হাত থেকে বাঁচতেও অনেকে পাহাড়ের শীতল-চুপচাপ পরিবেশে যেতে চান। তবে পাহাড়ে ঘোরার কিছু সাবধানতা রয়েছে। বিশেষ করে যারা প্রথমবারের মতো পাহাড়ে যাচ্ছেন তাদের জন্য এক্সপার্টদের পরামর্শ প্রয়োজন।

১. সেখানকার আবহাওয়া সম্পর্কে জেনে নিন
পাহাড়ের আবহাওয়া একটু উদ্ভট বলা যায়। তাই ঘুরতে যাওয়ার আগে যেখানে যাবেন, সেই জায়গার বর্তমান তাপমাত্রা কেমন, বৃষ্টি হচ্ছে কি না, প্রচণ্ড গরম পড়ে কিনা- এইসব বিষয়ে জানা থাকা প্রয়োজন।

২. যে পথে যাবেন 
গিয়ে কোন স্টেশনে নামবেন, সেখান থেকে আগে কোথায় যাবেন, কোথায় থাকলে সেখানকার সব পর্যটনকেন্দ্রগুলো কাছাকাছি পড়বে এবং আপনার জন্য ঘুরে দেখা সহজ হবে ইত্যাদি তথ্য নিয়ে নিন। সেইসব আগে থেকে পরিকল্পনা করে রাখলে ঘুরতে যাওয়া সহজ হয়।


৩. পাহাড়ে পড়ার জুতা 
পাহাড়ে ট্রেকিং করার জন্য আলাদা জুতা পাওয়া যায়। সেগুলো নিতে হবে। এছাড়া পাহাড়ে ভোর এবং রাতের দিকে খুব ঠাণ্ডা পড়ে। অতিরিক্ত ঠাণ্ডায় ঘোরাঘুরির জন্য সঠিক জুতার সঙ্গে পোশাকও দরকার।


৪. গরমের পোশাক সাথে নিন
গরমকালেও পাহাড়ে ঠাণ্ডা থাকে। তাই কিছু গরম পোশাক নিতে হবে। যদি বৃষ্টির সময়ে যান তা হলে ছাতা নিতে ভুলবেন না।

৫. বমির ওষুধ
ঘুরতে যাওয়ার দলে শিশু বা বৃদ্ধরা থাকলে প্রয়োজনীয় কিছু ওষুধ সঙ্গে রাখতেই হয়। কিন্তু প্রথমবার পাহাড়ে গেলে বমির ওষুধ নিতে ভুলবেন না। কারণ পাহাড়ি রাস্তায় প্রথমবার উঠতে বা নামতে গেলে গা গুলিয়ে বমি পেতেই পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে হাতের কাছে ওষুধ রাখা প্রযোজন।