চীনা গুপ্তচর জাহাজ আসছে মালদ্বীপে

প্রকাশকালঃ ২৪ জানুয়ারি ২০২৪ ০১:০৫ অপরাহ্ণ ১৫৪ বার পঠিত
চীনা গুপ্তচর জাহাজ  আসছে মালদ্বীপে

ভারত এবং মালদ্বীপের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে, চিন একটি গুপ্তচর জাহাজ মালদ্বীপে পাঠাচ্ছে বলে জানা গেছে। এই জাহাজটি একটি "ডাইভিং জাহাজ" হিসেবে পরিচয় দেওয়া হয়েছে, কিন্তু এটি প্রকৃতপক্ষে একটি অত্যাধুনিক গোয়েন্দা জাহাজ বলে মনে করা হচ্ছে।

এই জাহাজটিকে "পিসি-৩৬" নামে পরিচিত এবং এটি চীনা নৌবাহিনীর একটি অংশ। এই জাহাজটিতে অত্যাধুনিক রাডার, সোনার এবং ইমেজিং সিস্টেম রয়েছে যা এটিকে সমুদ্রের নীচে এবং আকাশে দীর্ঘ দূরত্ব থেকে লক্ষ্যবস্তুগুলি সনাক্ত করতে সক্ষম করে।

জাহাজটি মালদ্বীপের রাজধানী মালেতে প্রবেশ করার কথা রয়েছে। এটি মালদ্বীপের সাথে চীনের সামরিক সহযোগিতার অংশ হিসেবে পাঠানো হচ্ছে বলে মনে করা হচ্ছে।

এই জাহাজটির আগমনে ভারত উদ্বিগ্ন। ভারত মনে করে যে এই জাহাজটি ভারতের সামরিক অভিযানগুলি পর্যবেক্ষণ করতে এবং ভারতের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে তথ্য সংগ্রহ করতে ব্যবহার করা যেতে পারে।

ভারত এবং মালদ্বীপের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে কারণ মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ "চিন-প্রবণ" হিসেবে বিবেচিত হন। সোলিহ ভারতের সাথে মালদ্বীপের সামরিক সহযোগিতা বাতিল করেছেন এবং চীনের সাথে নতুন সামরিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছেন।

ভারত মনে করে যে মালদ্বীপের উপর চীনের প্রভাব বৃদ্ধি পেলে ভারতের জাতীয় নিরাপত্তা হুমকির সম্মুখীন হবে।