চেহারাই সব, কুংফু না জানলেও চলে, বললেন জ্যাকি চ্যান

প্রকাশকালঃ ০৩ এপ্রিল ২০২৩ ১২:৪৮ অপরাহ্ণ ২৫৪ বার পঠিত
চেহারাই সব, কুংফু না জানলেও চলে, বললেন জ্যাকি চ্যান

‘আমাদের চলচ্চিত্র ইন্ডাস্ট্রি থেকে আরেকজন জ্যাকি চ্যানকে তৈরি করার চিন্তা করেছিলাম। এখন কুংফুতে দক্ষতার চেয়ে চেহারাকেই প্রাধান্য দেওয়া হয়,’ বলতে বলতে গলা ধরে এল হংকংয়ের অ্যাকশন তারকা জ্যাকি চ্যানের। সূত্র মালয়েশিয়ান সংবাদমাধ্যম দ্য স্টার।

মুক্তির অপেক্ষায় থাকা ‘মুভ অন’ সিনেমার প্রচারে গিয়ে নিজের মর্মবেদনার কথা বলেছেন জ্যাকি চ্যান। তার ভাষ্যে, ‘ফাইটিংয়ের দক্ষতার প্রয়োজন নেই। দেখতে–শুনতে ভালো আর যথেষ্ট জনপ্রিয় হলেই চলবে। আপনি শুধু দাঁড়িয়ে থাকবেন, স্টান্টম্যানই আপনার কাজ করে দেবে।’

৬৮ বছর বয়সী জ্যাকি চ্যান সিনেমায় কুংফুর কারিকুরি দেখিয়ে বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছেন। ছয় দশক ধরে অভিনয় করে চলেছেন তিনি; সিনেমার দৃশ্য বাস্তবসম্মত করতে জ্যাকি নিজেই নিজের স্টান্ট করেন।

তবে জ্যাকি চ্যান আশা হারাতে চান না, অ্যাকশন অভিনেতাদের সোনালি দিন ফিরবে বলে আশা করেন তিনি। ‘রাশ আওয়ার’ তারকা বলেন, ‘ব্রুস লি ও জেট লির মতো তারকাদের দক্ষতাকে মূল্য দিয়েছে এই ইন্ডাস্ট্রি। যারা কুংফুতে সত্যিকারের দক্ষ, তারা নিজেদের আলাদা করতে পারবেন।’

এই বয়সেও অ্যাকশন সিনেমা নির্মাণ করে যাচ্ছেন জ্যাকি চ্যান। ‘পুলিশ স্টোরি’, ‘ড্রাগন ব্লাড’, ‘কুংফু ইয়োগা’সহ বেশ কয়েকটি আলোচিত সিনেমায় অভিনয় করেছেন তিনি।