ফারাক্কা গেট খোলার পর পদ্মায় পানির স্তরের পরিবর্তন

প্রকাশকালঃ ২৯ আগu ২০২৪ ০১:৫৪ অপরাহ্ণ ৪৪৪ বার পঠিত
ফারাক্কা গেট খোলার পর পদ্মায় পানির স্তরের পরিবর্তন

ঢাকা প্রেস
রাজশাহী ব্যুরো:-


ফারাক্কা ব্যারেজের সবগুলো গেট খুলে দেওয়ার পর থেকে পদ্মা নদীর পানির স্তর নিয়ে সৃষ্টি হওয়া আতঙ্কের মাত্রা কিছুটা কমেছে। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তথ্য অনুযায়ী, গত চার দিনে রাজশাহীতে পদ্মায় পানির স্তর মাত্র ৩ সেন্টিমিটার বেড়েছে।

 

গত রোববার সন্ধ্যা ৬টায় পদ্মার পানির উচ্চতা ছিল ১৬.৩০ সেন্টিমিটার। এরপর থেকে পানির স্তর ক্রমশ বাড়তে থাকে এবং বৃহস্পতিবার দুপুর ১২টায় পৌঁছে দাঁড়ায় ১৬.৩৩ সেন্টিমিটারে। পাউবোর উত্তরাঞ্চলীয় পানি বিজ্ঞান পরিমাপ বিভাগ জানিয়েছে, বৃহস্পতিবার রাত থেকেই পানি বাড়তে শুরু করে। তবে এই হারে পানি বাড়লে কোনো ভয়ের কারণ নেই। কারণ রাজশাহীতে পদ্মার বিপৎসীমা ১৮.০৫ সেন্টিমিটার। অর্থাৎ, পানির স্তর এখনো বিপৎসীমার অনেক নিচে রয়েছে।
 

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুর রহমান অংকুর জানিয়েছেন, বর্ষাকালে ফারাক্কা গেট খোলা থাকা স্বাভাবিক। বর্তমানে পানি বৃদ্ধির হারও স্বাভাবিক পরিসরে রয়েছে। তাই দুশ্চিন্তার কোনো কারণ নেই।
 

ফারাক্কা গেট খোলার পর পদ্মা নদীর পানির স্তর সামান্য বেড়েছে। তবে এই বৃদ্ধি বিপৎসীমার অনেক নিচে রয়েছে এবং পানি উন্নয়ন বোর্ডের মতে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।