লোকসভা নির্বাচন: কংগ্রেসের ৩৯ প্রার্থীর তালিকা প্রকাশ

প্রকাশকালঃ ০৯ মার্চ ২০২৪ ১২:২২ অপরাহ্ণ ২০৮ বার পঠিত
লোকসভা নির্বাচন: কংগ্রেসের ৩৯ প্রার্থীর তালিকা প্রকাশ

ভারতে লোকসভা নির্বাচনকে সামনে রেখে ৩৯ প্রার্থীর প্রথম তালিকা প্রকাশ করেছে কংগ্রেস। তালিকায় রয়েছেন দলের সাবেক সভাপতি রাহুল গান্ধী; কেরালার ওয়েনাড থেকে লড়বেন তিনি। এছাড়া, ছত্তীশগড়ের সাবেক মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল লড়বেন রাজনন্দগাঁও থেকে। সাবেক কেন্দ্রীয় মন্ত্রী শশী থারুর লড়বেন কেরালার তিরুঅনন্তপুরম থেকে। খবর এনডিটিভি। 
 

প্রথম দফার ৩৯ জন প্রার্থীর মধ্যে ছত্তীশগড়ের ছয়, কর্ণাটকের সাত, কেরালার ১৬, তেলেঙ্গানার চার, মেঘালয়ের দুই এবং নাগাল্যান্ড, ত্রিপুরা, সিকিম ও লাক্ষাদ্বীপের একটি করে লোকসভা আসন রয়েছে। ত্রিশূরে লড়বেন ভাদাকারার বিদায়ী সাংসদ কে মুরলীধরন। তিনি কেরালার প্রয়াত সাবেক মুখ্যমন্ত্রী কে করুণাকরনের ছেলে। যদিও মুরলীধরনের বোন পদ্মজা বৃহস্পতিবার বিজেপিতে যোগ দিয়েছেন।

 

পশ্চিম ত্রিপুরায় প্রদেশ কংগ্রেস সভাপতি আশিস সাহাকে প্রার্থী ঘোষণা করে সেখানে বামদলের সঙ্গে সমঝোতার সম্ভবনায় পানি ঢেলে দিলো কংগ্রেস। আবার মেঘালয়ের গারো আসনে প্রার্থী ঘোষণা করেচ সাবেক মুখ্যমন্ত্রী মুকুল সাংমার নেতৃত্বাধীন তৃণমূলের সঙ্গে কংগ্রেসের সমঝোতার সম্ভাবনা কার্যত ভেস্তে গেল।

 

কংগ্রেসের অন্য উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন এআইসিসির সাধারণ সম্পাদক কে সি বেনুগোপাল। তিনি লড়বেন কেরালার আলাপুঝায়। ২০০৯ ও ২০১৪ সালে ওই কেন্দ্রে জয়ী হয়েছিলেন বেনুগোপাল। ২০১৯-এ তিনি লড়েননি। সেবার কেরালার ২০টি কেন্দ্রের মধ্যে একমাত্র আলাপুঝাতেই জয়ী হয়েছিলেন বামজোটের প্রার্থী। সাবেক কেন্দ্রীয় মন্ত্রী চরণদাস মহন্তের স্ত্রী জ্যোৎস্নাকে ছত্তীশগড়ের কোরবায় প্রার্থী করেছে কংগ্রেস। গত বারেও তিনি ওই কেন্দ্রে জয়ী হয়েছিলেন। কর্ণাটকের উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমারের ভাই তথা বিদায়ী সংসদ সদস্য সুরেশ আবার তার পুরনো কেন্দ্র বেঙ্গালুরুতে প্রার্থী হয়েছেন।