বর্ষায় ফ্যাশন সচেতনদের পছন্দের পোশাক

প্রকাশকালঃ ২৪ জুলাই ২০২৩ ০৩:১৬ অপরাহ্ণ ১৬১ বার পঠিত
বর্ষায় ফ্যাশন সচেতনদের পছন্দের পোশাক

ন্য ঋতুর মতো বর্ষাতেও ফ্যাশন সচেতনরা পোশাক নিয়ে ভাবেন। তাই তো দেশীয় ফ্যাশন ও লাইফস্টাইল ব্র্যান্ড ‘লা রিভ’ এ বর্ষায় লঞ্চ করেছে একটি বিশেষ কিউরেটেড কালেকশন—‘দি রেইনি ডে কিউরেশন’। বর্ষায় পরার উপযোগী রঙ, কাট-ছাঁট, আরাম ও স্বাচ্ছন্দ্য, পার্টি ও প্রাত্যহিক অফিসের কাজের উপযোগী পোশাক দিয়ে সাজানো হয়েছে এ বিশেষ সংগ্রহ।

লা রিভের প্রধান নির্বাহী পরিচালক মন্নুজান নার্গিস বলেন, ‘কিউরেটেড কালেকশনের প্রধান বৈশিষ্ট্য হলো কোনো উপলক্ষ বা উত্সব মাথায় রেখে বর্তমান কালেকশন থেকেই সম্পূর্ণ নতুন একটি সংগ্রহ তৈরি করা। লা রিভ রেইনি ডে কিউরেশনের ক্ষেত্রেও হয়েছে তা-ই। চলতি সামার কালেকশন (বিলঙ্গিং) থেকে বাছাই করে বর্ষার উপযোগী পোশাকগুলোই এ কিউরেশনে যোগ করা হয়েছে। যেন গ্রীষ্মের ভ্যাপসা গরম এবং বর্ষার নস্টালজিয়া—দুটোই কাভার হয়।’


মন্নুজান নার্গিস আরও বলেন, ‘লা রিভ রেইনি ডে কিউরেশনে প্রাধান্য পেয়েছে হালকা ও ব্রিদেবল ফেব্রিক। জর্জেট, লাইট ক্রেপ, ফেইলি, কটন, ভিসকস ও ব্লেন্ডেড ফেব্রিকে তৈরি এ পোশাকগুলো পরিষ্কার করা সহজ এবং  সহজে কোনো দাগ বসে না। কালার প্যালেটে বর্ষার গম্ভীর পরিবেশের সঙ্গে কনট্রাস্ট করে এমন রং প্রাধান্য পেয়েছে। এই কালেকশনের আরেকটি ফিচার হলো লেয়ারিং, যেন ভিজে গেলেও কাউকে অস্বস্তিতে পড়তে না হয়। বৃষ্টির দিনের হালকা প্লাস্টিকের ছাতা, ব্যাগ ও জুতা বেশি ব্যবহার করা হয়, তাই এমবেলিশমেন্টের জন্য মিনিমাল কাজ করা পোশাকগুলোই কিউরেট করেছি আমরা। উপলক্ষ যা-ই  হোক, লা রিভ খেয়াল রেখেছে যেন সবচেয়ে ট্রেন্ডি কিন্তু বৃষ্টির দিনে পরার উপযোগী পোশাকগুলোই এ সিলেকশনে তুলে আনা হয়েছে।’

বৃষ্টির দিনে পোশাকের লেংথ একটু কম হওয়াই ভালো। কলেজ, বিশ্ববিদ্যালয় কিংবা অফিসে যাওয়া তরুণ-তরুণীরা বর্ষার দিনে স্বাচ্ছন্দ্যকে গুরুত্ব দেন বেশি। তাই এ কালেকশনেও প্রাধান্য পেয়েছে মিড-লেংথ টিউনিক। কোমর থেকে একটু ফ্লেয়ার করা এই টিউনিকগুলো বৃষ্টির ফোঁটার মতোই সহজ-স্বাচ্ছন্দ্য এনে দেবে তরুণীদের মনে। স্মোক, র্যাফল, ডলমেন, ল্যান্টার্ন ও ড্রপস্লিভস, টাই-বেল্ট ও হাইনেকের কম্বিনেশন— এই টিউনিকগুলোতে মৌসুমের সবচেয়ে ট্রেন্ডি পোশাকের রেশ এনে দিয়েছে। কিছু কিছু টিউনিকে যোগ হয়েছে রুচিশীল হাতের কাজ। শুধু কাজ নয়, কাজের পর পার্টিতে চলে যাওয়া কিংবা বন্ধুদের আড্ডায় যোগ দিতেও এই টিউনিকগুলো বেশ মানানসই।

পুরুষের জন্য রয়েছে কোর-ক্যাজুয়াল স্টাইলস; যেমন ক্রিউ-নেক ও হেনলি টি-শার্ট, পোলো শার্ট ও শর্টস্লিভ  ক্যাজুয়াল শার্ট। ভিসকোস, লিনেন, মার্সেরাইজড কটন, টপ-নোচ নিট ও ব্লেন্ডেড ফেব্রিকে তৈরি। তাই এই পোশাকগুলো ভিজে গেলেও শরীরে কোনো অস্বস্তি তৈরি করে না।


বাংলার বর্ষা সেলিব্রেট করতে বাঙালির চিরায়ত পোশাক  শাড়ি আর পাঞ্জাবির জুড়ি নেই বললেই চলে। এই কালেকশনেও যোগ হয়েছে এই টাইমলেস এথনিকস। ধূসর এবং সাদা জমিনের শাড়িগুলোর পাড়ে কখনো উজ্জ্বল হয়েছে নীল, কখনো-বা ফুশিয়া পিঙ্ক। কখনো জলভরা মেঘের মোটিফরাঙা পাড়ে তাল মিলিয়েছে রঙিন ট্যাসেলের দল। এর পাশেই দেখতে পাবেন পুরুষের ম্যাচ করা পাঞ্জাবি।

বর্ষণমুখর সন্ধ্যার পার্টির জন্য রেইনি ডে কিউরেশন থেকেই বেছে নেওয়া যাবে বক্স প্লিট করা ক্রেপ স্টাইল। অথবা হালকা জর্জেট-শ্রাগের লেয়ার দেওয়া টিউনিক। ডেনিম আর টপসেই সাবলীল হলে ক্রেপের শ্রাগেই লেয়ার করা যাবে। পার্টির আউট লুককে পারফেক্ট করে তুলতে রয়েছে নান্দনিক অনুষঙ্গের পসরা। পুরুষের পার্টিওয়্যার হিসেবে ডিজাইন করা হয়েছে বর্ষার রঙিন ফুলহাতা শার্ট ও এক্সক্লুসিভ পাঞ্জাবি।