ইফতারে স্বাস্থ্যকর সয়া কিমায় চাওমিনের রেসিপি

প্রকাশকালঃ ১০ মার্চ ২০২৪ ০৬:২১ অপরাহ্ণ ১৯২ বার পঠিত
ইফতারে স্বাস্থ্যকর সয়া কিমায় চাওমিনের  রেসিপি

ইফতারে ভাজাপোড়া ও মসলাদার খাবারে যাঁরা অস্বস্তি বোধ করেন, তাঁদের জন্য সুস্বাদু সয়া কিমায় চাওমিন। সয়া কিমায় প্রোটিন, ফাইবার এবং আয়রন প্রচুর পরিমাণে থাকে। এছাড়াও নুডলসে কার্বোহাইড্রেট থাকে। এই খাবারটি একটি পুষ্টিকর এবং সুস্বাদু খাবার। এই খাবারটি ইফতারের জন্য উপযুক্ত কারণ এটি হজম করা সহজ এবং তাড়াতাড়ি তৈরি করা যায়। এছাড়াও এটিতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান থাকে যা রোজার পর শরীরের জন্য প্রয়োজনীয়। জেনে নিন রেসিপি- 


সয়া কিমায় চাওমিন


উপকরণ

সয়া কিমা ১ কাপ, নুডলস ১ প্যাকেট, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, সয়া সস ১ চা-চামচ, ফিশ সস ১ চা-চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, নুডলস মসলা ১ চা-চামচ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, গাজরকুচি ১ টেবিল চামচ, ডিম ১টা, তেল ১ টেবিল চামচ।


প্রণালি

লবণ ও সামান্য তেল দেওয়া ফুটন্ত পানিতে নুডলস সেদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। সয়া পানিতে ভিজিয়ে রাখুন। সয়া ফুলে ওঠার পর হাত দিয়ে চেপে পানি ফেলে দিন। ব্লেন্ডারে কিমা করে নিন। গরম তেলে পেঁয়াজ, আদা, রসুন ভেজে ডিম দিন। এরপর সয়া কিমা, গাজরকুচি দিয়ে কয়েক মিনিট নাড়ুন। এরপর সব সস, নুডলস মসলা, গোলমরিচের গুঁড়া ও সেদ্ধ নুডলস ঢেলে দিন। ২ থেকে ৩ মিনিট নাড়ুন। প্রয়োজন হলে সামান্য লবণ দিয়ে চুলা বন্ধ করে দিন।


পরিবেশন

গরম গরম পরিবেশন করুন সুস্বাদু সয়া কিমায় চাওমিন। কাঁচা মরিচ, পেঁয়াজ কুচি ও লেবুর টুকরো দিয়ে খেতে পারেন।


টিপস

সয়া কিমা ব্লেন্ড করার সময় পানি দেবেন না।
নুডলস সেদ্ধ করার সময় বেশি লবণ দেবেন না।
ঝাল খেতে ভালো লাগলে মরিচের গুঁড়া একটু বেশি দিতে পারেন।
সবজি পছন্দ অনুযায়ী পরিবর্তন করতে পারেন।