প্রত্যয় স্কিম সম্পর্কে অর্থ মন্ত্রণালয়ের ব্যাখ্যা:

প্রকাশকালঃ ০২ জুলাই ২০২৪ ০১:০৬ অপরাহ্ণ ৫০৫ বার পঠিত
প্রত্যয় স্কিম সম্পর্কে অর্থ মন্ত্রণালয়ের ব্যাখ্যা:

ঢাকা প্রেস নিউজ:-

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কিম বাতিলের দাবিতে আন্দোলন করছেন শিক্ষকরা। এ পরিস্থিতিতে প্রত্যয় স্কিমের কিছু বিষয় স্পষ্ট করেছে অর্থ মন্ত্রণালয়। সেই সঙ্গে ১ জুলাই থেকে প্রত্যয় স্কিম যাত্রা শুরু করেছে বলেও জানিয়েছে মন্ত্রণালয়।

কাদের জন্য প্রযোজ্য:

১ জুলাই ২০২৪ সালের পর নিয়োগপ্রাপ্ত: সরকারি, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয় (শিক্ষক ছাড়া) এর নতুন নিয়োগপ্রাপ্ত সকল কর্মকর্তা-কর্মচারীদের জন্য প্রত্যয় স্কিম বাধ্যতামূলক।

৩০ জুনের পূর্বে নিয়োগপ্রাপ্ত: ৩০ জুন ২০২৪ সালের পূর্বে নিয়োগপ্রাপ্ত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা তাদের বর্তমান পেনশন সুবিধা (আনফান্ডেড ডিফাইন্ড বেনিফিট) পাবেন।
 

কিভাবে কাজ করে:

প্রতি মাসে বেতনের ১০% অথবা সর্বোচ্চ ৫ হাজার টাকা কর্মী ও প্রতিষ্ঠান কর্তৃপক্ষ কর্তৃক সমানভাবে কর্তন করা হবে এবং কর্মীর কর্পাস অ্যাকাউন্টে জমা করা হবে। অবসরকালে জমা অর্থ ও বিনিয়োগের আয় থেকে পেনশন হিসাব করা হবে।
 

সুবিধা:

 ফান্ডেড কন্টিবিউটরি সিস্টেম দীর্ঘমেয়াদে টেকসই পেনশন নিশ্চিত করবে। সকল শ্রেণি-পেশার মানুষের জন্য টেকসই সামাজিক নিরাপত্তা প্রদান করবে। আর্থিক অন্তর্ভুক্তি ও সমावेशী উন্নয়নকে এগিয়ে নেবে।
 

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য:

২০২৪ সালের ১ জুলাইয়ের পূর্বে নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা বর্তমান পেনশন সুবিধা পাবেন। ১ জুলাইয়ের পর নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের জন্য প্রত্যয় স্কিম প্রযোজ্য হবে। যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করে একই বা উচ্চতর পদে নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা তাদের বর্তমান পেনশন সুবিধা ধরে রাখতে পারবেন।