ভুয়া নিয়োগপত্র ব্যবহার করে কোটি টাকা আত্মসাৎ 

প্রকাশকালঃ ২৮ মার্চ ২০২৪ ০৩:২৩ অপরাহ্ণ ১৮২ বার পঠিত
ভুয়া নিয়োগপত্র ব্যবহার করে কোটি টাকা আত্মসাৎ 

সম্প্রতি, ভুয়া নিয়োগপত্র ব্যবহার করে চাকরি প্রত্যাশীদের কাছ থেকে কোটি কোটি টাকা আত্মসাৎ করার ঘটনা বৃদ্ধি পাচ্ছে। প্রতারকরা বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে ভুয়া নিয়োগপত্র তৈরি করে এবং চাকরি প্রত্যাশীদের কাছে বিক্রি করে। 

 

গ্রেপ্তাররা হলেন- মো. ফরিদুল ইসলাম (২৯), মো. নাসির চৌধুরী (৪৫), মো. নাসিম মাহমুদ (৪৩) ও জুয়েল রানা (৪৫)। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ৪টি মোবাইল ফোন ও বেশকিছু ভুয়া নিয়োগপত্র, চেক ও স্ট্যাম্প জব্দ করা হয়।

ডিবি জানায়, রেলপথ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, কারা অধিদপ্তর, পররাষ্ট্র অধিদপ্তর, বিআরটিসি, বিএডিসি, সচিবালয়, ব্যাংক, মেট্রোরেল, এয়ারপোর্ট, তিতাস গ্যাস এবং সেনাবাহিনীর সিভিল পদে চাকরির বিজ্ঞাপন বিভিন্ন পত্রিকায় আসার পরে প্রতারক চক্রটি সক্রিয় হয়ে উঠে। সরকারি বিভিন্ন মন্ত্রণালয়ের ভুয়া নিয়োগপত্র দিয়ে টাকা আত্মসাৎ করত তারা। চক্রটি টাকা হাতিয়ে নিলেও এখন পর্যন্ত কাউকে চাকরি দিতে পারেনি তারা। এভাবে গত কয়েক বছরে তারা কোটি কোটি টাকা আত্মসাৎ করেছে।

 

 

এই প্রতারণার শিকার হওয়া থেকে রক্ষা করার জন্য:

কোন প্রতিষ্ঠানে চাকরির আবেদন করার আগে প্রতিষ্ঠানটির সত্যতা যাচাই করুন।কোন প্রতিষ্ঠানের ওয়েবসাইট বা অফিসিয়াল নোটিশ ছাড়া অনলাইনে প্রকাশিত বিজ্ঞাপনের উপর ভিত্তি করে চাকরির জন্য আবেদন করবেন না।কোন প্রতিষ্ঠানের পক্ষ থেকে টাকা দাবি করার আগে সতর্ক থাকুন।নিয়োগের জন্য কোন প্রতিষ্ঠানকে টাকা প্রদান করার আগে প্রতিষ্ঠানটির সরকারি অনুমোদন / নিবন্ধন / লাইসেন্স যাচাই করুন।চাকরির জন্য আবেদন করার সময় আপনার ব্যক্তিগত তথ্য শেয়ার করার ব্যাপারে সতর্ক থাকুন।যদি আপনার মনে হয় যে আপনি প্রতারণার শিকার হয়েছেন, তাহলে দ্রুত আইন প্রয়োগকারী সংস্থার সাথে যোগাযোগ করুন।