বিশ্বব্যাংকের ৩.৫ বিলিয়ন ডলার সহায়তা: বাংলাদেশের অর্থনীতি পুনর্গঠনের আশা

প্রকাশকালঃ ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১১:০১ পূর্বাহ্ণ ৬২১ বার পঠিত
বিশ্বব্যাংকের ৩.৫ বিলিয়ন ডলার সহায়তা: বাংলাদেশের অর্থনীতি পুনর্গঠনের আশা

ঢাকা প্রেস-

বার্তা কক্ষ-

 

দেশের অর্থনীতি পুনর্গঠনসহ ডিজিটালাইজেশন, তারল্য, জ্বালানি এবং বিদ্যুৎ ও পরিবহনে সংস্কারের জন্য অন্তর্বর্তী সরকারকে ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার অর্থ সহায়তা দিতে আগ্রহী বিশ্বব্যাংক। 

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গা নিউইয়র্কে অনুষ্ঠিত এক বৈঠকে বাংলাদেশের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সাথে এই বিষয়ে আলোচনা করেছেন। ড. ইউনূস অন্তর্বর্তী সরকারের সংস্কার কর্মসূচির জন্য বিশ্বব্যাংকের এই সহায়তাকে দেশ পুনর্গঠনের একটি বড় সুযোগ বলে উল্লেখ করেছেন।

 

বিশ্বব্যাংক বাংলাদেশকে মোট ৩.৫ বিলিয়ন ডলার সহায়তা করবে। এর মধ্যে অন্তত ২ বিলিয়ন ডলার নতুন ঋণ হিসেবে দেওয়া হবে এবং বাকি অংশ বিদ্যমান কর্মসূচি থেকে আনা হবে।

এই অর্থ দিয়ে দেশের অর্থনীতি পুনর্গঠন করা হবে। বিশেষ করে ডিজিটাল অবকাঠামো গড়ে তোলা, তারল্য সংকট দূর করা এবং জ্বালানি, বিদ্যুৎ ও পরিবহন খাতে সংস্কার করা হবে।

অন্তর্বর্তী সরকার যে ব্যাপক পরিসরে সংস্কার কর্মসূচি হাতে নিয়েছে, তার জন্য বিশ্বব্যাংকের এই সহায়তা একটি বড় শক্তি যোগাবে।

বিশ্বব্যাংক দক্ষিণ এশিয়ায় জ্বালানি খাতে সহযোগিতা বাড়ানোর বিষয়েও আগ্রহী। বিশেষ করে নেপাল ও ভুটানে উত্পাদিত হাইড্রোএনার্জি ভারত ও বাংলাদেশের মতো প্রতিবেশীদের সাথে ভাগ করে নেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে।