সুদান থেকে দেশে ফিরলো ৭৫৪ ভারতীয়

প্রকাশকালঃ ২৯ এপ্রিল ২০২৩ ১১:২৭ পূর্বাহ্ণ ৯৫৬৩ বার পঠিত
সুদান থেকে দেশে ফিরলো ৭৫৪ ভারতীয়

দুই জেনারেলের মধ্যে ক্ষমতা দখলের লড়াইয়ে অনিরাপদ হয়ে পড়েছে সুদান। সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যেকার চলমান সংঘাতে এখন পর্যন্ত চার শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। সৃষ্টি হয়েছে বিশৃঙ্খল পরিস্থিতির। ঘরবাড়ি ছাড়তে হয়েছে হাজার হাজার মানুষকে। এমন অবস্থায় যুক্তরাষ্ট্র, ভারতসহ বিভিন্ন দেশ যুদ্ধবিধ্বস্ত দেশটি থেকে তাদের নাগরিকদের ফিরিয়ে নেওয়া শুরু করেছে। এরই ধারাবাহিকতায় সুদান থেকে দেশে ফিরেছেন আরও ৭৫৪ ভারতীয়। সব মিলিয়ে সুদানে আটকে থাকা ১৩৬০ ভারতীয় দেশে ফিরেছেন। 

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ৭৫৪ জন ভারতীয়কে দেশে ফেরানো হয়েছে। তাদের আগেই সুদান থেকে বের করা হয়েছিলো।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর টুইট করে জানিয়েছেন, ৭৫৪ জনের মধ্যে ৩৯২ জন নয়াদিল্লি পৌঁছেছেন, বাকি ৩৬২ জন পৌঁছেছেন বেঙ্গালুরুতে। সব মিলিয়ে সুদানে আটকে থাকা ১৩৬০ জন দেশে ফিরেছেন।


এদিকে যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে সম্মত হয়েছে সংঘর্ষে জড়িত দুপক্ষ। যদিও আগের মতোই এই ঘোষণার পরেও বিভিন্ন জায়গায় গোলাগুলি চলেছে। 

এর আগে দু’পক্ষের যে সংঘর্ষ বিরতির ঘোষণা হয়েছিলো সেটা খুব একটা ফলপ্রসূ হয়েছিলো না। তবে এবার প্যারামিলিটারি র‌্যাপিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ) পক্ষ থেকেও যুদ্ধবিরতির প্রসঙ্গ ওঠায় সার্বিকভাবে তা ফলপ্রসূ হবে বলে আশা করা হচ্ছে।  


অপারেশন কাবেরির অধীনে, ভারত সরকার তার নাগরিকদের খার্তুমের সংঘাতপূর্ণ অঞ্চল থেকে বাসে করে পোর্ট সুদানে নিয়ে যাচ্ছে। সেখান থেকে ভারতীয় বিমান বাহিনীর পরিবহন বিমান এবং ভারতীয় নৌবাহিনীর জাহাজে জেদ্দায় নিয়ে যাওয়া হচ্ছে। জেদ্দা থেকে ভারতীয়দের বাণিজ্যিক ফ্লাইট বা আইএএফ-এর বিমানে দেশে আনা হচ্ছে।

গত সোমবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর সুদান থেকে ভারতীয়দের সরিয়ে নিতে অপারেশন কাবেরি চালুল ঘোষণা করেছিলেন।

বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা জানান, সংঘাতপূর্ণ অঞ্চল থেকে ১৭০০-২০০০ ভারতীয়কে সরিয়ে নেওয়া  হয়েছে।