জাতিসংঘের স্বাগত: বাংলাদেশে শান্তি প্রতিষ্ঠা ও নির্বাচন

প্রকাশকালঃ ১৩ আগu ২০২৪ ০১:২৯ অপরাহ্ণ ৫১৪ বার পঠিত
জাতিসংঘের স্বাগত: বাংলাদেশে শান্তি প্রতিষ্ঠা ও নির্বাচন

ঢাকা প্রেস নিউজ


জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বাংলাদেশে শান্তি ফিরিয়ে আনার এবং সংসদ নির্বাচন আয়োজনের চলমান প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন। মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

 

ফারহান হক বলেছেন, অন্তর্বর্তী সরকারের সমর্থনে বাংলাদেশে শান্তি ফিরিয়ে আনার এবং আগামী সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে আয়োজনের প্রচেষ্টাকে জাতিসংঘ সমর্থন করে। তিনি আরও বলেন, বাংলাদেশ যখন নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে, তখন অন্তর্বর্তী সরকারকে দেশব্যাপী নারী, তরুণ, সংখ্যালঘু ও আদিবাসী সম্প্রদায় সহ সকলের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য আরও বেশি করে কাজ করতে হবে।
 

মহাসচিব বাংলাদেশের জনগণের প্রতি পূর্ণ সংহতি প্রকাশ করেছেন এবং তাদের মানবাধিকারের প্রতি পূর্ণ সম্মান জানানোর আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে তিনি সব ধরনের সহিংসতামূলক ঘটনার পূর্ণ, স্বাধীন, নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্তের ওপর জোর দিয়েছেন।

 

গত ৫ আগস্ট, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ঘিরে দেশব্যাপী বিক্ষোভের জেরে শেখ হাসিনা ক্ষমতাচ্যুত হয়ে ভারতে চলে যান। এই ঘটনায় শত শত মানুষ নিহত হয়েছিল। পরবর্তীতে ড. মোহাম্মদ ইউনূসের নেতৃত্বে একটি অন্তর্বর্তী সরকার গঠিত হয়। বিশ্বের বিভিন্ন দেশ এই নতুন সরকারকে অভিনন্দন জানিয়েছে এবং বাংলাদেশের সঙ্গে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছে।