আবার নতুন নিষেধাজ্ঞা আফগান নারীদের ওপর

প্রকাশকালঃ ২৮ আগu ২০২৩ ০৫:০২ অপরাহ্ণ ১৮৫ বার পঠিত
আবার নতুন নিষেধাজ্ঞা আফগান নারীদের ওপর

২০২১ সালের অগাস্টে তালেবান গোষ্ঠী আফগানিস্তানের ক্ষমতায় ফেরার পর নারীদের অধিকার সীমিত করতে একের পর এক পদক্ষেপ নিচ্ছে। এবার দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ বামিয়ানে জনপ্রিয় ‘বন্দ-ই-আমির’ জাতীয় পার্কে নারীদের প্রবেশ নিষিদ্ধ করেছে আফগানিস্তানের বর্তমান প্রশাসন। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, সাবেক আফগান এমপি মরিয়ম সোলাইমানখিল তালেবানের আরোপিত নিষেধাজ্ঞা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্স এ তার লেখা একটি কবিতা শেয়ার করেছেন। তিনি লিখেছেন, “আমরা ফিরে আসব, এ ব্যাপারে আমি নিশ্চিত।”

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) কর্মকর্তা ফেরেশতা আব্বাসি বলেছেন, নারী সমতা দিবসেই নারীদের উদ্যানে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ পদক্ষেপ “আফগানিস্তানের নারীদের জন্য পুরোপুরি অসম্মানজনক।”


বামিয়ান শিয়া উলেমা কাউন্সিলের প্রধান নসরুল্লাহ ওয়ায়েজি বলেন, হিজাব না পরা এবং পরলেও দায়সারাভাবে পরার অভিযোগ পাওয়া গেছে। তবে তারা বামিয়ানের বাসিন্দা নন। তারা এখানে অন্য এলাকা থেকে এসেছেন।

‘বন্দ-ই-আমির’ পার্ক আফগানিস্তানের অন্যতম পর্যটনকেন্দ্র। ২০০৯ সালে পার্কটি আফগানিস্তানের প্রথম জাতীয় পার্কের মর্যাদা পায়। অনেকেই পরিবার নিয়ে এই পার্কে বেড়াতে যান। নারীদের ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় এখন তারা এ সুযোগ থেকে বঞ্চিত হবেন।

আফগানিস্তানে নারীদের ওপর এ ধরনের বিধিনিষেধ নতুন কিছু নয়। সম্প্রতি আফগানিস্তানে নারীদের জন্য কলেজ ও বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিষিদ্ধ ঘোষণা করেছে তালেবান। পাশাপাশি দেশটিতে বিউটি পার্লার বন্ধের নির্দেশ দিয়েছেন তারা।