শেয়ারবাজারের লেনদেনে শীর্ষে প্রথম ঘণ্টায় ওষুধ খাতের দুই কোম্পানি

প্রকাশকালঃ ১৪ জুন ২০২৩ ১২:৩৫ অপরাহ্ণ ১৬৩ বার পঠিত
শেয়ারবাজারের লেনদেনে শীর্ষে প্রথম ঘণ্টায় ওষুধ খাতের দুই কোম্পানি

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ সকাল থেকে লেনদেনে শীর্ষে রয়েছে ওষুধ খাতের দুই কোম্পানি। প্রথম এক ঘণ্টায় মোট লেনদেনের প্রায় ১৭ শতাংশই ছিল এই দুটি কোম্পানির শেয়ার।

সকাল থেকেই ডিএসইর তিনটি সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেছে। এর মধ্যে সকাল ১১টা পর্যন্ত প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১১ দশমিক ১৬ পয়েন্ট। এ ছাড়া ডিএসইএস সূচক বেড়েছে ২ দশমিক ৫২ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক বেড়েছে দশমিক ৭৪ পয়েন্ট।

প্রথম এক ঘণ্টায় হাতবদলে এগিয়ে রয়েছে ওষুধ, বিমা, হোটেল, খাদ্য ও প্যাকেজিং প্রভৃতি খাতের কোম্পানির শেয়ার।  


আজ দিনের প্রথম এক ঘণ্টায় লেনদেন হয়েছে ১৯৩ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার। এই সময়ে লেনদেনের শীর্ষে ছিল অ্যাডভেন্ট ফার্মা লিমিটেড। এক ঘণ্টায় কোম্পানিটির ১৬ কোটি ৪২ লাখ টাকার শেয়ারের লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় অবস্থানে ছিল নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড। এটির মোট ১৪ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ৯ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল মঙ্গলবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুটি সূচক ছিল নিম্নমুখী। এর মধ্যে প্রধান সূচক ডিএসইএক্স ১১ দশমিক ৬৮ পয়েন্ট কমে ছয় হাজার ২৯৯ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ২ দশমিক ৮৬ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৯ পয়েন্টে অবস্থান করে।

তবে গতকাল দিন শেষে ডিএস৩০ সূচক ছিল সামান্য ঊর্ধ্বমুখী। ডিএস৩০ সূচক মাত্র দশমিক ১০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে দুই হাজার ১৮৫ দশমিক ৫০ পয়েন্টে অবস্থান করে। গতকাল ডিএসইতে প্রায় ৬৬৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল।