দেশের ৪১ সিনেমা হলে মুক্তি পাবে ‘পাঠান’

প্রকাশকালঃ ১০ মে ২০২৩ ১২:৫৫ অপরাহ্ণ ১১২ বার পঠিত
দেশের ৪১ সিনেমা হলে মুক্তি পাবে ‘পাঠান’

ভারতীয় হিন্দি ছবি মুক্তিতে ছিল আপত্তি।  তাই দেশ স্বাধীন হওয়ার পর গত ৫২ বছরে বাংলাদেশে মাত্র তিনটি হিন্দি ছবি মুক্তি পেয়েছে।

সালমান খানের ‘ওয়ান্টেড’, শাহরুখ খানের ‘মাই নেম ইজ খান’ ও আমির খানের ‘থ্রি ইডিয়টস’। এই তিনটি ছবিও নানা বাধা-বিপত্তি ও  মামলা-মোকদ্দমায় জয়ী হয়েই  মুক্তি দিতে হয়েছে।


৫২ বছরের এই ইতিহাসে নতুন সমীকরণ নিয়ে দেশের হলে মুক্তি পাচ্ছে হিন্দি ছবি ‘পাঠান’। সরকারের পূর্ণাঙ্গ নিয়ম-নীতি মেনেই বাংলাদেশে আসছে শাহরুখের ছবি। বর্তমানে বাংলাদেশের সিনেমা সম্পর্কিত ১৯টি সংগঠন বছরে ১০টি করে বলিউড সিনেমা বাংলাদেশের প্রেক্ষাগৃহে প্রদর্শনের ব্যাপারে একমত হয়েছে। 

সাফটা চুক্তির আওতায় গত ১১ এপ্রিল পাঁচটি শর্ত মেনে দুই বছরের জন্য ১৮টি হিন্দি সিনেমা আমদানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। তারই প্রেক্ষিতে প্রথম হিন্দি সিনেমা হিসেবে বাংলাদেশে মুক্তি পাচ্ছে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’। 


আমদানিকারক প্রতিষ্ঠান কাট অ্যান্ড কাট এন্টারটেইনমেন্টের অনন্য মামুন বলেন, আগামী ১২ মে  সিনেপ্লেক্সসহ বাংলাদেশের ৪১টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘পাঠান’। ইতিমধ্যে সিনেপ্লেক্সগুলোতে অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। মুক্তির এত দিন পর বাংলাদেশের দর্শকদের মাঝে ‘পাঠান’ এতটা সাড়া ফেলবে, ভাবনায় ছিল না।

মামুন বলেন, “নিজস্ব সার্ভারের আওতায় ‘পাঠান’ মুক্তি দেওয়া হচ্ছে। ই-টিকেটিং ও বক্স অফিস। এতে সহজেই বোঝা যাবে ‘পাঠান’ কত টাকা আয় করবে। ছবি চালানোর জন্য হল মালিকদের থেকে অনেক চাপ পাচ্ছি। কিন্তু সার্ভার সংখ্যা কম বিধায়  ৪১টি হলের বাইরে দিতে পারছি না।”