সর্বকালের সেরা ভাবেন না নিজেক জোকোভিচ

প্রকাশকালঃ ১৩ জুন ২০২৩ ১১:৫১ পূর্বাহ্ণ ১৭৬ বার পঠিত
সর্বকালের সেরা ভাবেন না নিজেক জোকোভিচ

ল্পনাকেও ছাড়িয়ে গেছেন নোভাক জোকোভিচ। ছেলেদের এককে জিতেছেন সর্বোচ্চ ২৩ গ্র্যান্ড স্লাম। বছরের চারটি গ্র্যান্ড স্লামই জিতেছেন অন্তত তিনবার করে। ৩৬ বছর বয়সে র‌্যাংকিংয়ের শীর্ষে ফেরা এই সার্বিয়ানকে অনেকে বলছেন সর্বকালের সেরা টেনিস খেলোয়াড়। কিন্তু ফ্রেঞ্চ ওপেনের ফাইনাল শেষে দেওয়া সাক্ষাৎকারে সেই আলোচনাতেই যেতে চাইলেন না জোকোভিচ।

প্রশ্ন : সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লাম জিতে ছাড়িয়ে গেলেন সবাইকে। ক্যারিয়ারের শুরুতে কি এতটা ভেবেছিলেন?

নোভাক জোকোভিচ : আমি ভীষণ সৌভাগ্যবান যে ২৩টি গ্র্যান্ড স্লাম জিতেছি। এটা অবিশ্বাস্য। সাত বছর বয়সে স্বপ্ন দেখেছিলাম, একদিন উইম্বলডন জিতব আর বিশ্বের সেরা খেলোয়াড় হব।

সেই স্বপ্ন পূরণ হয়েছে। এখানে দাঁড়িয়ে আমি কৃতজ্ঞ এবং ধন্য।

প্রশ্ন : রজার ফেদেরার, রাফায়েল নাদালের মতো কিংবদন্তিদের চেয়ে পিছিয়ে ছিলেন শুরুতে। তাঁদের তুলনায় আলোটাও কম থাকত আপনার ওপর।

অথচ এখন পেছনে ফেলেছেন দুজনকেই?
জোকোভিচ : আমার মনে হয়, নিজের ভাগ্য লেখার ক্ষমতা আমার আছে। প্রত্যেক তরুণ খেলোয়াড়কে বলতে চাই যদি ভবিষ্যতে উন্নতি করতে চাও তাহলে মাথায় রেখো, তোমাদেরও ভাগ্য গড়ার ক্ষমতা তোমাদের হাতেই আছে।

প্রশ্ন : সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লাম জেতা, চারটি গ্র্যান্ড স্লামই তিনবার করে জেতা কিংবা সবচেয়ে বেশি দিন র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা—এসব রেকর্ডের জন্য সর্বকালের সেরা টেনিস খেলোয়াড় বলা হচ্ছে আপনাকে। আপনি নিজেকে কোথায় রাখছেন?

জোকোভিচ : এই আলোচনাতেই ঢুকতে চাই ন। আমি নিজের ইতিহাস লিখেছি। নিজেকে আমি সর্বকালের সেরা বলতে চাই না। আলোচনাটা ছেড়ে দিতে চাই অন্যদের ওপর।

প্রশ্ন : সেটা কেন?
জোকোভিচ : নিজেকে সেরা বললে অন্য কিংবদন্তিদের অশ্রদ্ধা করা হয়। একেকটা প্রজন্মে খেলা হতো একেকভাবে, যা আমাদের মতো নয়।
প্রতিটি প্রজন্মে অসাধারণ সব খেলোয়াড় খেলেছেন, যাঁরা নিজেদের সময়ের সেরা। তাই কে সেরা—এসব নিয়ে আলোচনা করতে চাই না।

প্রশ্ন : অন্তত গ্র্যান্ড স্লাম সংখ্যায় তো এগিয়ে গেলেন নাদাল, ফেদেরারের চেয়ে।

জোকোভিচ : গ্র্যান্ড স্লামে তাঁদের দুজনের চেয়ে এগিয়ে যাওয়াটা দারুণ ব্যাপার। তবে এটাও ঠিক সবাই নিজেদের ইতিহাসটা লিখেছে। আমি মনে করি প্রত্যেক কিংবদন্তি তাঁর নিজের প্রজন্মে বড় পদচিহ্ন ও উত্তরাধিকার রেখে গেছে।

প্রশ্ন : ক্যাসপার রুডকে কি আপনার উত্তরাধিকার মনে হয়? টানা দুইবার ফ্রেঞ্চ ওপেনের ফাইনাল খেললেন তিনি।

জোকোভিচ : রুডকে বলব, টেনিসে তুমি অন্যতম ভালো খেলোয়াড়দের একজন। সবাই তোমাকে ভালোবাসে, সমীহ করে। এর কারণও আছে। ফাইনালে হারের জন্য খারাপ লাগা স্বাভাবিক। কিন্তু ভালো খেলেছ বলেই গতবারের মতো এবারও ফাইনালে তুমি। এটাই তোমার প্রতিভার জানান দেয়। চাইব, আমার বিপক্ষে ছাড়া তুমি সব ম্যাচ জেতো!

প্রশ্ন : ছেলেদের এককে সর্বোচ্চ ২৩ গ্র্যান্ড স্লাম আপনার। মেয়েদের এককেও ২৩টি গ্র্যান্ড স্লাম আছে সেরেনা উইলিয়ামসের। সর্বোচ্চ ২৪ গ্র্যান্ড স্লাম মার্গারেট কোর্টের। কোর্টের কীর্তি স্পর্শ করতে চান নিশ্চয়ই।

জোকোভিচ : অবশ্যই। ২৪ বা ২৫ গ্র্যান্ড স্লাম নিয়ে ভাবতেই পারি। আমার নিজের ওপর অগাধ বিশ্বাস, প্রত্যয় ও আস্থা আছে। ভালোভাবে জানি আমি কী, আমার কী আছে আর কী করতে পারি। আমি কোন মানের টেনিস খেলতে পারি এই ট্রফিটাই তার স্মারক।

প্রশ্ন : বয়স ৩৬ বছর ছাড়িয়ে গেছে। অবসর নিয়ে কোনো ভাবনা?

জোকোভিচ : যাত্রা শেষ হয়নি এখনো। এই ধরনের টুর্নামেন্টে ভালো খেলার অনুপ্রেরণা শেষ হয়ে যায়নি। এই বয়সে যদি গ্র্যান্ড স্লাম জিততে পারি তাহলে অবসর নিয়ে ভাবব কেন?