জাতীয় সংসদের স্থায়ী কমিটি: ব্যক্তিস্বার্থ নাকি জনস্বার্থ?

প্রকাশকালঃ ১৭ মে ২০২৪ ১১:০৯ পূর্বাহ্ণ ৯৬৭ বার পঠিত
জাতীয় সংসদের স্থায়ী কমিটি: ব্যক্তিস্বার্থ নাকি জনস্বার্থ?

ঢাকা প্রেসঃ
মো:আমিনুল ইসলাম...


জাতীয় সংসদের স্থায়ী কমিটির সদস্যদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে তারা ব্যক্তিগত স্বার্থকে জনস্বার্থের উপরে প্রাধান্য দিচ্ছেন,অনেক সুপারিশ কমিটি সদস্যদের নিজ নির্বাচনী এলাকার উন্নয়নের জন্য তৈরি করা হচ্ছে,এটি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং দপ্তরকে জবাবদিহিতা এড়াতে সাহায্য করছে,সংসদীয় কমিটির প্রধান কাজ হল নির্বাহী বিভাগের কাজের জবাবদিহি নিশ্চিত করা, কিন্তু অনেকেই তাদের নিজ নির্বাচনী এলাকার বাইরে আগ্রহী নন,এই প্রবণতা দশম, একাদশ এবং এখন দ্বাদশ জাতীয় সংসদেও দেখা যাচ্ছে,যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সাম্প্রতিক বৈঠকের চারটি সুপারিশের মধ্যে তিনটি কমিটি সদস্যদের নিজ নির্বাচনী এলাকা ঘিরে তৈরি করা হয়েছে,কমিটির সদস্যরা যুক্তি দেন যে অন্যান্য এমপিরা যদি চান তবে তারা তাদের এলাকার জন্যও সুপারিশ করতে পারেন,কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছেন।

 

এই প্রবণতা উদ্বেগজনক কারণ এটি দেখায় যে অনেক সংসদ সদস্য তাদের নির্বাচনী এলাকার জনগণের চেয়ে তাদের নিজস্ব স্বার্থে বেশি আগ্রহী। এটি জাতীয় সংসদের জবাবদিহিতা এবং স্বচ্ছতার প্রতি জনগণের বিশ্বাসকে ক্ষুণ্ণ করতে পারে।

 

এই সমস্যা সমাধানের জন্য বেশ কিছু পদক্ষেপ নেওয়া যেতে পারে যেমনঃ

  • নির্বাচনী সংস্কার: নির্বাচনী ব্যবস্থা পরিবর্তন করা যেতে পারে যাতে এমন প্রার্থীদের নির্বাচিত করার সম্ভাবনা বেশি থাকে যারা জাতীয় স্বার্থে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।
  • আইন প্রণয়ন: স্পষ্ট আইন প্রণয়ন করা যেতে পারে যা সংসদীয় কমিটির সদস্যদের ব্যক্তিগত স্বার্থের জন্য সুপারিশ করার ক্ষমতাকে সীমাবদ্ধ করে।
  • সচেতনতা বৃদ্ধি: জনগণকে এই সমস্যা সম্পর্কে আরও সচেতন করা যেতে পারে যাতে তারা তাদের নির্বাচিত প্রতিনিধিদের জবাবদিহি করতে পারে।

 

জাতীয় সংসদের স্থায়ী কমিটির সদস্যদের ব্যক্তিগত স্বার্থকে জনস্বার্থের উপরে প্রাধান্য দেওয়ার প্রবণতা একটি গুরুতর সমস্যা যা সমাধান করা দরকার।