কোভিড-১৯ এর পর প্রথম সর্ববৃহৎ পরিসরে হজের প্রস্তুতি শেষ পর্যায়ে

প্রকাশকালঃ ৩১ মে ২০২৩ ০৫:০৫ অপরাহ্ণ ৮৫ বার পঠিত
কোভিড-১৯ এর পর প্রথম সর্ববৃহৎ পরিসরে হজের প্রস্তুতি শেষ পর্যায়ে

রোনা মহামারির পর এবারই প্রথম সর্ববৃহৎ পরিসরে পবিত্র হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। গত ২১ মে থেকে শুরু হয় বিশ্বের বিভিন্ন দেশের হজযাত্রীদের আগমন। আশা করা হচ্ছে, এবার ২০ লাখের বেশি লোক হজ পালন করবেন, যার মধ্যে বিভিন্ন দেশ থেকে ১২ লাখের বেশি হজযাত্রী থাকবেন। হজের পবিত্র স্থানগুলোতে হাজিদের ব্যবস্থাপনার প্রস্তুতি এখন শেষ পর্যায়ে রয়েছে।

পবিত্র হজ পালনকালে মিনা, আরাফা ও মুজদালিফায় অবস্থান খুবই গুরুত্বপূর্ণ। মসজিদুল হারাম থেকে মাত্র ৭ কিলোমিটার দূরে মক্কা ও মুজদালিফার মধ্যে মিনা অবস্থিত। এখানে শুধুমাত্র হজের সময় মানুষ বসবাস করতে পারে। ইতিমধ্যে এসব স্থানের প্রয়োজনীয় প্রস্তুতি প্রায় শেষ দিকে রয়েছে।


মিনায় কাজ করা একটি কম্পানির সুপারভাইজার মোস্তফা হাদি জানান, মিনায় হজযাত্রীদের তাঁবুর প্রস্তুতি এখন শেষ পর্যায়ে রয়েছে। তা ছাড়া বিদ্যুৎ, প্লাম্বিং, ক্যাম্পের ভেতর টয়লেট স্থাপন ও প্রয়োজনীয় সাজসজ্জার কাজ চলছে। কয়েক দিনের মধ্যে রেস্তোরাঁ, বিছানা, কম্বল ও অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা শেষ হবে। যেন হজের দিনগুলোতে মুসল্লিরা এখানে স্বাচ্ছন্দ্যে অবস্থান করতে পারেন।

এদিকে হজযাত্রীদের সর্বোচ্চ মানের সেবা দিতে নতুন করে ২২ হাজার কর্মী নিয়োগ দিয়েছে মক্কা মিউনিসিপ্যালিটি। এর মুখপাত্র ওসামা জাইতুনি জানান, হজযাত্রীদের উন্নতমানের সেবা দিতে মক্কা পৌরসভা সব ধরনের প্রস্তুতি নিয়েছে। হজযাত্রীদের জননিরাপত্তা ও স্বাস্থ্য পরিস্থিতি নিরীক্ষণের জন্য সর্বোচ্চ মাসের ব্যবস্থাপনা রয়েছে। মক্কার ১৩টি উপ-পৌরসভা, ২৮টি কেন্দ্রসহ বিভিন্ন স্থানে হজযাত্রীদের সেবা দিতে অতিরিক্ত ২২ হাজার লোক নিয়োগ দেওয়া হয়।