জবি শিক্ষার্থীদের গণপদযাত্রা: কোটা বিতর্কে নতুন মোড়

প্রকাশকালঃ ১৪ জুলাই ২০২৪ ১২:২৯ অপরাহ্ণ ৪৯৮ বার পঠিত
জবি শিক্ষার্থীদের গণপদযাত্রা: কোটা বিতর্কে নতুন মোড়

ঢাকা প্রেস নিউজ
জবি শিক্ষার্থীদের গণপদযাত্রা: কোটা বিতর্কে নতুন মোড়


সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে রোববার (১৪ জুলাই) বঙ্গভবন অভিমুখে গণপদযাত্রা করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। "বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন" ব্যানারে শুরু এই মিছিলে অংশগ্রহণকারীরা দেশে অনগ্রসর জনগোষ্ঠীর কোটা ব্যতীত সব ধরনের অযৌক্তিক কোটা বাতিলের দাবি জানান।

আন্দোলনকারীদের দাবি:

সকলের জন্য সমান সুযোগ: আন্দোলনকারীরা মনে করেন, যোগ্যতার ভিত্তিতেই চাকরি দেওয়া উচিত। কোটার মাধ্যমে নির্দিষ্ট কিছু গোষ্ঠীকে সুবিধা দেওয়া অন্যদের প্রতি বৈষম্য।

স্থায়ী সমাধান: তারা দাবি করছেন, কোটার বিষয়ে স্থায়ী সমাধানের জন্য সংসদে আইন প্রণয়ন করা হোক।

আইন প্রয়োগ: ২০১৮ সালে সরকারি চাকরিতে কোটা বাতিল করে জনপ্রশাসন মন্ত্রণালয় যে পরিপত্র জারি করেছিল, সেই আইনটি পুনরায় প্রয়োগের দাবি জানিয়েছেন তারা।

 

২০১৮: ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কোটা সংস্কারের দাবিতে বড় বিক্ষোভ হয়। এরপর সরকার ঐতিহাসিকভাবে সকল শ্রেণীর সরকারি চাকরিতে কোটা বাতিল করে।

২০২১: মুক্তিযোদ্ধাদের সন্তানরা কোটা পুনর্বোধনের জন্য আদালতে রিট করেন।

২০২৪: হাইকোর্ট মুক্তিযোদ্ধা কোটা পুনর্বোধন করে। এর বিরুদ্ধে আবেদন করে সাধারণ শিক্ষার্থীরা। আপিল বিভাগ হাইকোর্টের রায়ের ওপর এক মাসের স্থিতাবস্থা জারি করে।

২০২৪: জবি শিক্ষার্থীরা কোটা বাতিলের দাবিতে গণপদযাত্রা শুরু করে।

 

কোটা বিতর্ক এখনও অমীমাংসিত। আগামীতে আন্দোলনকারীরা কী পদক্ষেপ নেয় এবং আপিল বিভাগ কোন রায় দেয় তার উপর নির্ভর করবে পরবর্তী পরিস্থিতি।